• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

পশ্চিমবঙ্গে তৃণমূলের বড় জয়, বিজেপির ধস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জুন ২০২৪, ০১:৪১
পশ্চিমবঙ্গে তৃণমূলের বড় জয়
ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে ফলাফলে বড় জয় পেয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস, আর ধস হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপির।

তৃণমূল কংগ্রেস শুধু বেশি আসনই পায়নি। তারা ভোটও বাড়িয়েছে। নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী, গতবারের তুলনায় সাড়ে ৩ শতাংশ বেশি ভোট পেয়েছে তৃণমূল।

২০১৯ সালের নির্বাচনে তৃণমূল পেয়েছিল ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট। এবার পেয়েছে ৪৬ দশমিক ৯ শতাংশ। অপরদিকে বিজেপির ভোট কমেছে ২ শতাংশের সামান্য বেশি।

এর আগের নির্বাচনে ২০১৯ সালে এই রাজ্যে ভারতের কেন্দ্রের শাসক দল বিজেপি পেয়েছিল ১৮ আসন। এবার পেয়েছে ১২টি।

অপরদিকে পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস আসন ছিল ১৮টি। এবার পেয়েছে ২৯টি। গতবার কংগ্রেস দুটি আসন পেলেও এবার পেয়েছে একটি।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদত্যাগ দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী তার বিশ্বাসযোগ্যতা হারিয়েছেন। এজন্য তার পদত্যাগ করা উচিত। এই ফলে আমি খুশি কারণ বিজেপি কেন্দ্রীয় গোয়েন্দা এজেন্সি দিয়ে আমাদের ও অন্যান্য দলের ওপরে নানাভাবে অত্যাচার করছিল। তাদের অহংকার অত্যন্ত বেড়ে গিয়েছিল।

এবারের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের একাধিক তারকা প্রার্থী জয়ী হয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য দলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি গোটা নির্বাচনী প্রক্রিয়ায় রাজ্য চষে বেড়িয়েছেন। শেষ পর্যন্ত ৭ লাখেরও বেশি ভোটে জয়ী হয়েছেন তিনি।

এছাড়া মুর্শিদাবাদের বহরমপুর থেকে ক্রিকেটার ইউসুফ পাঠান, বর্ধমান দুর্গাপুরে আরেক ক্রিকেটার কীর্তি আজাদ, হাওড়া থেকে সাবেক ফুটবলার প্রসূন বন্দ্যোপাধ্যায় আবারও জয়লাভ করেছেন।

এবারও এক ঝাঁক অভিনেতা-অভিনেত্রীকে লোকসভায় পাঠাচ্ছে তৃণমূল। এদের মধ্যে রয়েছেন অভিনেতা মেদিনীপুরের ঘাটালে দেব (দীপক অধিকারী), বীরভূমে শতাব্দী রায়, যাদবপুরে সায়নী ঘোষ এবং জুন মালিয়া ও রচনা বন্দ্যোপাধ্যায়। রয়েছেন এক সময় হিন্দি চলচ্চিত্রের মহাতারকা শত্রুঘ্ন সিনহা।আসানসোল আসন থেকে জিতেছেন তিনি।

অপরদিকে মেদিনীপুরের তমলুক আসন থেকে অল্প ব্যবধানে জিতেছেন বিজেপির তারকা প্রার্থী ও কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার সামান্য ভোটে জিতেছেন বালুরঘাট থেকে। তবে হেরেছেন রাজ্যের সাবেক সভাপতি, দলের তারকা প্রার্থী দিলীপ ঘোষ। কোচবিহারে পরাজিত হয়েছেন নিশিত প্রামাণিক এবং বাঁকুড়ায় সুভাষ সরকার।

বসিরহাট আসনে জয় পেয়েছেন তৃণমূল কংগ্রেসের হাজী নুরুল ইসলাম। এর মধ্যেই রয়েছে সন্দেশখালি। যেখানে গত কয়েক মাস ধরে ব্যাপক সহিংসতা চলেছে। শেষ পর্যন্ত সহিংসতার প্রভাব এই আসনে বা অন্য কোথাও পড়েনি।

ব্যারাকপুরে বিজেপি প্রার্থী অর্জুন সিংকে হারিয়েছেন নবাগত পার্থ ভৌমিক। মেদিনীপুরের কাঁথিতে বিরোধী বিজেপির নেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী সামান্য ভোটে জিতেছেন। জয়ী হয়েছেন বিজেপির দুই আদিবাসী নেতা আলিপুরদুয়ারে মনোজ টিজ্ঞা এবং মালদা উত্তরে খগেন মুর্মু।

তৃণমূলের পুরোনো রাজনৈতিক নেতাদের মধ্যে বিজয়ী হয়েছেন সৌগত রায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার, মালা রায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও আবু তাহের খান।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এমপি-মন্ত্রীদের বাড়ি-গাড়ির ওপর তৃণমূল কর্মীদের হক আছে: পলক
পশ্চিমবঙ্গে শপথ সংঘাতে রাজ্যপাল ও রাজ্য
বাংলাদেশ-ভারতের মধ্যে গঙ্গার পানি বণ্টন চুক্তির নবায়নে ক্ষুব্ধ তৃণমূল
ইন্দিরা গান্ধীকে ‘মাদার অব ইন্ডিয়া’ বললেন বিজেপির কেন্দ্রীয় নেতা