• ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১
logo

বাংলাদেশকে তিস্তা-গঙ্গার পানি দিতে মমতার বিরোধিতা, মোদিকে চিঠি

আরটিভি নিউজ

  ২৪ জুন ২০২৪, ২০:৩৫

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ছাড়াই তিস্তার পানি ভাগাভাগির চুক্তি নিয়ে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এতে চরম ক্ষোভ প্রকাশ করেছেন মমতা। অসন্তোষ প্রকাশ করে চিঠি পাঠিয়েছেন নরেন্দ্র মোদিকে। তিস্তা ও ফারাক্কার পানি বাংলাদেশকে দেওয়ার বিষয়ে ব্যাপক বিরোধিতা করেছেন তিনি। এমনকি একতরফাভাবে সিদ্ধান্ত নেওয়ার প্রতিবাদে ভারতজুড়ে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

সোমবার (২৪ জুন) রাজ্যের সচিবালয় নবান্নের প্রশাসনিক বৈঠক থেকে কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে তিস্তা-ফরাক্কার জল বণ্টন নিয়ে কেন্দ্রীয় পদক্ষেপে তিনি যে সন্তুষ্ট নন, তা পরিষ্কার করেন।

তিনি বলেন, ‘পানির আরেক নাম জীবন। ওরা (কেন্দ্র) জানে না যে উত্তরবঙ্গের একাংশের মানুষ আগামী দিনে খাবার পানি পাবে না। তিস্তায় পানি নেই। ভাবছে উত্তরবঙ্গ থেকে জিতেছি বলে উত্তরবঙ্গের মানুষকে বঞ্চিত করব।’

চিঠিটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো:

মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি,

ভারতে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর সাম্প্রতিক সফরের পরিপ্রেক্ষিতে আমি এই চিঠি লিখছি। মনে হচ্ছে বৈঠকে গঙ্গা ও তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে আলোচনা হয়েছে। রাজ্য সরকারের পরামর্শ ও মতামত ছাড়া এ ধরনের একতরফা আলোচনা ও মতামত গ্রহণযোগ্য বা কাম্য নয়।

আমরা বাংলাদেশের সঙ্গে ভৌগোলিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিকভাবে খুব ঘনিষ্ঠ সম্পর্ক শেয়ার করি। আমি বাংলাদেশের মানুষকে ভালোবাসি এবং সম্মান করি। এবং সর্বদা তাদের মঙ্গল কামনা করি। পশ্চিমবঙ্গ রাজ্য অতীতে বিভিন্ন বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করেছে। ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময়ের চুক্তি যা ছিটমহল নামেও পরিচিত, ইন্দো-বাংলাদেশ রেলওয়ে লাইন এবং বাস পরিষেবাগুলো এই অঞ্চলে অর্থনীতির উন্নতির জন্য বাংলাদেশের সাথে যৌথভাবে কাজ করার কয়েকটি মাইলফলক। তবে পানি খুবই মূল্যবান এবং মানুষের জীবনরেখা। আমরা এমন একটি স্পর্শকাতর বিষয়ে আপস করতে পারি না যা জনগণের ওপর মারাত্মক এবং বিরূপ প্রভাব ফেলে। এ ধরনের চুক্তির প্রভাবে পশ্চিমবঙ্গের মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

আমি বুঝতে পেরেছি যে ভারত সরকার ভারত বাংলাদেশ ফারাক্কা চুক্তি (১৯৯৬) পুনর্নবীকরণের (পুনর্ব্যবহারের) প্রক্রিয়াধীন রয়েছে, যার মেয়াদ ২০২৬ সালে শেষ হবে। এটি একটি চুক্তি যা বাংলাদেশ ও ভারতের মধ্যে জল বণ্টনের নীতিগুলো বর্ণনা করে। এবং আপনি জানেন পশ্চিমবঙ্গের মানুষের জীবন-জীবিকা বজায় রাখার জন্য এর বিশাল প্রভাব রয়েছে। ফারাক্কা ব্যারেজে যে জল সরানো হয় তা কলকাতা বন্দরের নাব্যতা বজায় রাখতে সাহায্য করে।

আমি আপনার নজরে আনতে চাই যে, বহু বছর ধরে ভারত ও বাংলাদেশের পূর্বাঞ্চলে নদীর রূপতত্ত্ব পরিবর্তিত হয়েছে যা পশ্চিমবঙ্গকে বঞ্চিত করেছে এবং রাজ্যে পানির প্রাপ্যতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে। গত ২০০ বছরে গঙ্গার (এবং বাংলাদেশের পদ্মা) পূর্বমুখী স্থানান্তর ঘটেছে ও পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি নদীর সঙ্গে তাদের সংযোগ বিঘ্নিত করেছে। উদাহরণস্বরূপ, জলঙ্গী ও মাথাভাঙ্গা নদী পদ্মা থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে এবং সুন্দরবনে মিষ্টি পানির প্রবাহ কমে গেছে। প্রকৃতপক্ষে, ফারাক্কা ব্যারেজ প্রকল্পের নির্মাণের সূত্র হল গঙ্গা থেকে ভাগীরথীর সংযোগ বিচ্ছিন্ন করা।

এই প্রকল্পের অংশ হিসাবে, কলকাতা বন্দরের সঠিকভাবে কাজ করার জন্য কমপক্ষে ৪০ হাজার কিউসেক সরবরাহ করার জন্য একটি ফিডার খাল তৈরি করা হয়েছে। এটা উল্লেখ করা খুবই প্রাসঙ্গিক যে, হুগলিতে পলির প্রবাহও ব্যারেজ তৈরির পর কয়েক বছর ধরে কমে গেছে। এর ফলে নদী ভাঙ্গনের তীব্রতা বেড়েছে এবং ব্যারেজের উজানে এবং ভাটির দিকের এলাকাগুলোতে অতীতে স্কুল, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, বিদ্যুৎ লাইনের মতো সরকারি অবকাঠামোসহ জীবন ও সম্পদের মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছে। লাখ লাখ মানুষ তাদের আবাসস্থল থেকে বাস্তুচ্যুত হয়েছে এবং তাদের গৃহহীন করেছে এবং তাদের জীবিকা হারাচ্ছে। হুগলিতে পলির ভার কমে যাওয়ায় সুন্দরবন ব-দ্বীপের পুষ্টি ব্যাহত হয়েছে।

চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর, ব্যারেজ নির্মাণের পরে নদীর রূপরেখার সম্ভাব্য পরিবর্তনের পরিপ্রেক্ষিতে, ১৯৯৬ সালের ডিসেম্বরে তৎকালীন প্রধানমন্ত্রী শ্রী দেবী গৌড়া একটি চিঠি লিখেছিলেন যাতে পশ্চিম বার্নিগাল সরকারকে কেন্দ্রীয় সহায়তা প্রদান করা হবে। রক্ষণাবেক্ষণ এবং মূলধন ড্রেজিং। যদিও সেই অ্যাকাউন্টে ভারত সরকারের কাছ থেকে কোনও তহবিল পাওয়া যায়নি। ২০০৫ সালে ফারাক্কা ব্যারেজ প্রজেক্ট অথরিটি (এবিপিএ) এর এখতিয়ার ১২০ কি.মি. (ডাউনস্ট্রিমে ৮০ কি.মি এবং উজানে ৪০ কি.মি.) প্রসারিত করা হয়েছিল যাতে এই অঞ্চলে এবিপিএ দ্বারা প্রয়োজনীয় ক্ষয় রোধের কাজ করা যায়।

এফবিপিএ এই প্রসারণের জন্য ক্ষয়-রোধী কাজের পরিকল্পনা ও বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছে। আমাদের চরম আশ্চর্যের জন্য, ২০১৭ সালে কর্তৃপক্ষের এখতিয়ার একতরফাভাবে ১২০ কিলোমিটার থেকে কমিয়ে ১৯.৪ কিলোমিটার করা হয়েছিল। যা ধুলিয়ান এবং সমশেরগঞ্জের মতো শহরগুলোসহ গুরুত্বপূর্ণ এলাকাগুলোকে বাদ দিয়েছিল। এটি এলাকার ভাঙন বিরোধী কাজে নেতিবাচক প্রভাব ফেলেছে। আমি ইস্টার্ন জোনাল কাউন্সিলের মিটিংসহ বেশ কয়েকটি অনুষ্ঠানে এই বিষয়টি উত্থাপন করেছি।

এই বিষয়ে, আমি আপনার দৃষ্টি আকর্ষণ করার জন্য কয়েকবার লিখেছি।

আরও দেখা যাচ্ছে, বৈঠকে ভারত ও বাংলাদেশের মধ্যে তিস্তার পানি বণ্টন নিয়েও আলোচনা হয়েছে। সিকিমে জলবিদ্যুৎ প্রকল্পের সিরিজ নির্মাণ, উচ্চজলাভূমিতে বন উজাড় এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে তিস্তা নদীর স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। দেখা যাচ্ছে, বৈঠকে ভারত সরকার বাংলাদেশে তিস্তা পুনরুদ্ধারের জন্য ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার প্রস্তাব দিয়েছে।

আমি অবাক হয়েছি যে, জলশক্তি মন্ত্রক ভারতে নদীটিকে তার আসল রূপ এবং স্বাস্থ্য ফিরিয়ে দেওয়ার জন্য কোনও দৃঢ় পদক্ষেপ নেয়নি। উল্লিখিত কারণে তিস্তায় পানির প্রবাহ বছরের পর বছর ধরে কমে গেছে এবং অনুমান করা হয় যে, বাংলাদেশের সঙ্গে কোনো পানি ভাগ করা হলে উত্তরবঙ্গের লাখ লাখ মানুষ সেচের পানির অপর্যাপ্ত প্রাপ্যতার কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এ ছাড়া উত্তরবঙ্গের বাসিন্দাদের পানীয় জলের চাহিদা মেটাতেও তিস্তার পানির প্রয়োজন। তাই বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি বণ্টন করা সম্ভব নয়।

পরিশেষে, আমার দৃঢ় সংকল্প জানাচ্ছি যে, তিস্তার পানি বণ্টন এবং ফারাক্কা চুক্তি নিয়ে কোনো আলোচনাই রাজ্য সরকারের সম্পৃক্ততা ছাড়া বাংলাদেশের সঙ্গে করা উচিত নয়। পশ্চিমবঙ্গের জনগণের স্বার্থ সর্বাগ্রে যার সঙ্গে কোনো মূল্যে আপস করা উচিত নয়। আমি আশা করি, আপনি পশ্চিমবঙ্গের জনগণের প্রয়োজনীয়তা এবং প্রত্যাশাকে উপলব্ধি করবেন এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

আন্তরিকতার সঙ্গে,

বিনীত, মমতা বন্দ্যোপাধ্যায়

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৪ জুলাই)
বাল্যবিবাহ ও যৌতুক প্রতিরোধে ছাত্রলীগের সম্মাননা প্রদান
প্রধানমন্ত্রীর চীন সফরে অগ্রাধিকার পাবে বাংলাদেশের উন্নয়ন: পররাষ্ট্রমন্ত্রী
একই দিনে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশে ‘ডেসপিকেবল মি ফোর’