• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

ব্যাপক বিক্ষোভের মুখে পিছু হটলেন কেনিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ জুন ২০২৪, ২৩:৪৫

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় তরুণদের ব্যাপক বিক্ষোভ-সংঘর্ষ, পুলিশের গুলিতে ২৩ জনের প্রাণহানির পর কর বৃদ্ধির পরিকল্পনা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। বুধবার (২৬ জুন) তিনি এই ঘোষণা দেন। খবর রয়টার্সের।

প্রেসিডেন্ট উইলিয়াম রুটো বলেছেন, কেনিয়ার জনগণ উচ্চৈঃস্বরে বলছেন অর্থ বিল ২০২৪ দিয়ে তাদের কোনো কাজ নেই। আমি তাদের কথা মনোযোগ সহকারে শুনেছি। আমি তাদের দাবি মেনে নিয়েছি। সেই জন্য আমি এই অর্থ বিলে সই করব না। পরবর্তী সময়ে এটি প্রত্যাহার করা হবে।

মঙ্গলবার (২৫ জুন) তরুণদের নেতৃত্বে শুরু হওয়া কেনিয়ায় ট্যাক্সবিরোধী আন্দোলন সহিংস আকার ধারণ করে। এই বিক্ষোভ থেকে দেশটির সংসদ ভবনে আগুন দেয়া হয়। এ সময় বিক্ষোভকারীদের দমাতে পুলিশ গুলি ছুড়লে অন্তত ২৩ জন নিহত হয়। আহত হয় আরও বহু মানুষ।

করোনা মহামারির দীর্ঘস্থায়ী প্রভাব, ইউক্রেনের যুদ্ধ, টানা দুই বছরের খরা এবং মুদ্রার অবমূল্যায়নের কারণে সৃষ্ট বেশ কয়েকটি অর্থনৈতিক ধাক্কা সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশের সরকার। তাদের এমন অর্থনৈতিক চাপের মধ্যেই রাজস্ব আয় বাড়াতে আরও প্রায় ৩০০ কোটি মার্কিন ডলারের করের বোঝা জনগণের ওপর চাপিয়ে দেয়ার চেষ্টা করা হয়।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গলায় রশি নিয়ে নার্সিং শিক্ষার্থীদের বিক্ষোভ
ভারতীয় কর্মকর্তাদের অপসারণসহ বিভিন্ন দাবিতে গাজীপুরে শ্রমিক বিক্ষোভ
আমিরাতে বিক্ষোভ করা সেই ৫৭ বাংলাদেশি ক্ষমা পেলেন
ছাত্রাবাসে নিম্নমানের খাবার পরিবেশন, শিক্ষার্থীদের বিক্ষোভ