• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

৭৮৭ ড্রিমলাইনার নির্মাণে নতুন করে নিরাপত্তা ত্রুটির অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২৪, ০৩:৩৭
ছবি: গেটি ইমেজেস

৭৮৭ ড্রিমলাইনার নির্মাণে নতুন করে নিরাপত্তা ত্রুটির অভিযোগ উঠেছে বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের বিরুদ্ধে। ওয়াশিংটনের এভারেটে ৭৮৭ ড্রিমলাইনার কারখানার শ্রমিকরা বছরের পর বছর অভ্যন্তরীণ স্ক্র্যাপইয়ার্ড থেকে ব্যবহারের অনুপযোগী অংশগুলো পুনরায় বিমানে ব্যবহৃত হয়েছে বলে অভিযোগ করেছেন বোয়িংয়ের সাবেক কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার মেরেল মেয়ার্স।

বোয়িংয়ে ৩০ বছর কাজ করা মেরেল মেয়ার্স তার প্রথম টিভি সাক্ষাৎকারে সিএনএনকে বোয়িংয়ের এভারেট কারখানার এই নিয়মবহির্ভূত অনুশীলনের কথা জানান।

মেয়ার্সের দাবি, উৎপাদনের সময়সীমা পূরণের জন্য বোয়িংয়ের পরিচালকরা কোম্পানির স্ক্র্যাপইয়ার্ড, স্টোরহাউস এবং লোডিং ডকগুলো থেকে ক্ষতিগ্রস্ত এবং ব্যবহারের অনুপযুক্ত অংশগুলো ড্রিমলাইনারের উৎপাদনে ব্যবহার করতেন।

মেয়ার্সের জানান, ২০০০ সাল থেকে শুরু করে এক দশকেরও বেশি সময় ধরে অন্তত ৫০ হাজার যন্ত্রাংশ কোনো ধরনের কোয়ালিটি চেক ব্যতীতই বিমান তৈরিতে ব্যবহৃত হয়েছে। এর মধ্যে ছোট স্ক্রু থেকে শুরু করে বিমানের পাখার ‘উইং ফ্ল্যাপস’ পর্যন্ত আছে।

ব্যবহারের অনুপযুক্ত যন্ত্রাংশগুলোকে লাল রং দিয়ে চিহ্নিত করে রাখা হতো। বিমানের অ্যাসেম্বলিতে ক্ষেত্রবিশেষে এসব যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে বলে জানান তিনি।

সিএনএনকে তিনি বলেন, এটি একটি বড় সমস্যা। কারণ মান নিয়ন্ত্রণের একটি মৌলিক নিয়ম হলো ত্রুটিযুক্ত অংশকে সবসময় ভালো অংশ থেকে আলাদা রাখা।

ট্রেন কিংবা কারের তুলনায় উড়োজাহাজের সুরক্ষা মানদণ্ড আরও কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হয়। এর যন্ত্রাংশ, উপকরণ এবং কীভাবে তৈরি করা হচ্ছে তা গুরুত্বের সহিত পর্যবেক্ষণ করা হয়।

মেয়ার্স জানান, বর্তমানে বোয়িং এভারেট সাইটের কর্মীরা যথাযথ মান নিয়ন্ত্রণের পরীক্ষা না করেই বডি সেকশন এবং অন্যান্য উপাদানের অংশ বিমান অ্যাসেম্বলিতে ব্যবহার করছেন। এই যন্ত্রাংশগুলোর সুরক্ষা মানদণ্ড নিশ্চিত করার পরিবর্তে, এগুলো সরাসরি বিমানে জোড়া লাগানো হচ্ছে। বিমানের সুরক্ষা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য মান নিয়ন্ত্রণ পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বহু বছর আগের কোম্পানির ই-মেইলগুলো ঘাঁটলে দেখা যায়, মেয়ার্স বারবার বোয়িংয়ের কর্পোরেট তদন্ত দলকে বোয়িংয়ের সুরক্ষা বিধিগুলোর স্পষ্ট লঙ্ঘন সম্পর্কে জানিয়ে আসছিলেন।

বোয়িংয়ের তদন্তকারীরা কোম্পানির সুরক্ষা বিধি যথাযথভাবে মেনে চলেননি। এমনকি তারা প্রত্যক্ষদর্শীদের বিবরণ এবং ভবিষ্যতে যাত্রী ও ক্রুদের সুরক্ষা নিশ্চিত করার প্রচেষ্টার ভিত্তিতে করা প্রতিবেদনগুলো উপেক্ষা করেছে।সিএনএনের হাতে আসা ২০২২ সালের মেয়ার্সের লেখা এক অভ্যন্তরীণ ই-মেইলে এসব কথার উল্লেখ আছে।

সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে বোয়িং মেয়ার্সের অভিযোগের বিরোধিতা করেনি। তারা অভিযোগের তদন্ত এবং সে অনুযায়ী ব্যবস্থা নেবে বলে জানায়।

কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার, মেয়ার্সকে গত বছর চাকরি ছাড়তে বাধ্য করা হয়। তিনি একটি অবসর প্যাকেজ পেয়েছিলেন যা বোয়িংয়ের সাথে গোপনীয়তা চুক্তির কারণে তিনি আলোচনা করতে পারবেন না।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদাবাজির অভিযোগে ছাত্রদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ
রাশিয়ায় ‘সন্ত্রাসবাদের’ অভিযোগে ৪ সাংবাদিকের বিচার শুরু
গাইবান্ধায় ইউপি সদস্য হত্যার অভিযোগে থানায় মামলা
ইয়াবা দিয়ে বিএনপির নেতাকে ফাঁসানোর অভিযোগ, ওসিসহ ৩ কর্মকর্তা প্রত্যাহার