• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

রানিংমেট হিসেবে জেডি ভ্যান্সকে বেছে নিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২৪, ১০:০২
ছবি: সংগৃহীত

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর নাম ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ওহাইও রাজ্যের সিনেটর জেডি ভ্যান্স তার রানিংমেট (ভাইস প্রেসিডেন্ট) মনোনীত হয়েছেন। একই সঙ্গে ট্রাম্প নিজেও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দলের মনোনয়ন পেয়েছেন।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার (১৫ জুলাই) উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। সম্মেলনে প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প নিজেই নির্বাচনে তার রানিংমেট অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদে ভ্যান্সকে বেছে নেওয়ার ঘোষণা দেন।

সম্মেলন থেকে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে রিপাবলিকান পার্টি। যদিও রিপাবলিকান দলের দুই হাজারেরও বেশি প্রতিনিধির সমর্থন নিয়ে এ পদে আগে থেকেই নিরঙ্কুশভাবে এগিয়ে ছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্ট। যে কারণে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তার মনোনয়ন পাওয়া ছিল শুধুই আনুষ্ঠানিকতা ও সময়ের ব্যাপার।

এদিকে এক সময় ভ্যান্স ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন। কিন্তু ২০২১ সালে ক্যাপিটল হিলের ঘটনার পর ট্রাম্পের ঘনিষ্ঠ হন তিনি। বর্তমানে আদর্শগতভাবে জেডি ভ্যান্সকে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের মিত্র মনে করা হয়। রিপাবলিকানরা মনে করেন, আসন্ন নির্বাচনে ট্রাম্পের পক্ষে তৃণমূলের ভোটার ও সমর্থকদের চাঙ্গা করতে পারবেন দুই বছরের কম সময় সিনেটর হিসেবে দায়িত্ব পালন করা ৩৯ বছর বয়সী জেডি ভ্যান্স।

গত শনিবার সন্ত্রাসী হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন ট্রাম্প। এ নিয়ে চলমান রাজনৈতিক উত্তেজনার মধ্যেই শুরু হয়েছে রিপাবলিকান সম্মেলন। রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলন চলবে ১৮ জুলাই পর্যন্ত।

প্রতি চার বছর পরপর এই সম্মেলনের আয়োজন করে দলটি। এবারের সম্মেলনে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেন দলটির বিভিন্ন রাজ্যের প্রতিনিধিরা (ডেলিগেট)। রিপাবলিকান দলের ২ হাজার ৩৮৭ জন প্রতিনিধি তার প্রতি সমর্থন জানিয়েছেন।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্পই প্রথম ব্যক্তি যিনি যুক্তরাষ্ট্রে তিনবার প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন। মার্কিন সংবিধান অনুযায়ী কেউ পরপর দুইবার প্রেসিডেন্ট হলে তিনি আর প্রার্থী হতে পারেন না। ২০১৬ সালে হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রথম প্রেসিডন্ট হন ট্রাম্প।

পরের বার ২০২০ সালে বর্তমান ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে হেরে যান। আর এই সুযোগটিই কাজে লাগান ট্রাম্প। ২০২৪ সালের জন্য রিপাবলিকান পার্টির হয়ে আবারও নির্বাচনে প্রার্থী হন। চলতি বছরের ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কমলাকে নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে
প্রেসিডেন্ট প্রার্থী হতে প্রয়োজনের বেশি ভোট পেয়েছেন কমলা হ্যারিস 
ট্রাম্পকে গুলি করা সেই যুবকের ছবি প্রকাশ
স্বামীর ওপর হামলার পর মেলানিয়া ট্রাম্পের বিবৃতি