• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

কে হবেন কমলা হ্যারিসের রানিং মেট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ জুলাই ২০২৪, ১৪:৪৩
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যে কারণে তার বদলে প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন কমলা হ্যারিস। ইতোমধ্যে দলটির শীর্ষস্থানীয় নেতাদের কাছ থেকে তিনি সমর্থন পেয়েছেন। তবে প্রার্থিতা চূড়ান্ত হবে আগামী মাসে অনুষ্ঠিত ডেমোক্রেট কনভেনশনে। এই অবস্থায় আলোচনা শুরু হয়েছে যে, কমলা হ্যারিসের রানিং মেট কে হবেন তা নিয়ে।

মঙ্গলবার (২৩ জুলাই) কমলার রানিং মেট হিসাবে বেশ কয়েকজন সম্ভাব্য প্রার্থীর নাম প্রকাশ করেছে বার্তাসংস্থা এএফপি।

সম্ভাব্য প্রার্থীদের মধ্যে প্রথমেই আসে ৫১ বছর বয়সী পেনিসালভেনিয়ার গভর্নর জোশ সাপিরোর নাম। ২০২২ সালে গভর্নর হিসাবে নির্বাচিত হন সাপিরো। তিনি একজন সার্থক রাজনীতিবীদ এবং ভালো বক্তা। এর আগে তিনি পেনিসালভেনিয়ার অ্যাটর্নি জেনারেল ছিলেন।

আরেকজন সম্ভাব্য প্রার্থী হলেন মার্ক কেলি (৬০)। তিনি একই সঙ্গে মহাকাশচারী এবং নৌবাহিনী ক্যাপ্টেন ছিলেন। কমলার রানিংমেটের অন্যতম সম্ভাব্য প্রার্থী অ্যান্ডি বেসার। ৪৬ বছর বয়সী বেসার কেনটুকি রাজ্যের গভর্নর। যুক্তরাষ্ট্রের বিশাল অংশ নিয়ে আছে কেনটুকি রাজ্য। যেখানে বেশি ভোটার পাওয়ার সম্ভাবনা রয়েছে। রানিংমেটের সম্ভাব্য প্রার্থীর মধ্যে আরও রয়েছেন ৬৭ বছর বয়সী রয় কোপার। তিনি উত্তর ক্যারোলিনার গভর্নর। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি কমলার রানিংমেট হওয়ার আশা ব্যক্ত করেছেন।

এ ছাড়া আরও বেশ কয়েকজন নেতা কমলার রানিং মেট হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন। যাদের মধ্যে আছেন- মিশিগানের গভর্নর গ্রেচেন উইটমার, ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসোম, মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মোরসহ আরও কয়েকজন। এদিকে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার দৌড়ে বাইডেনের সমর্থন পাওয়ার পর সোমবার প্রথম জনসম্মুখে আসেন কমলা হ্যারিস।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার প্রকাশিত আরেক জরিপে ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তায় এগিয়ে থাকতে দেখা গেছে কমলাকে।

মার্কিন সংবাদমাধ্যম পিবিএস নিউজের জরিপে দেখা যায়, ৮৭ শতাংশ মার্কিনই মনে করে যে, বাইডেনের সরে যাওয়ার সিদ্ধান্ত সঠিক ছিল।

এদিকে জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৪১ শতাংশ মনে করেন, বাইডেনের সিদ্ধান্ত নভেম্বরে ডেমোক্র্যাটদের জয়ের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। আর ৩৪ শতাংশ মানুষ মনে করছে, এতে নির্বাচনের ফলে কোনো পার্থক্য হবে না। গত ১৩ জুলাই পেনসিলভানিয়াতে ট্রাম্পের ওপর হামলার পর এসব জরিপ চালানো হয়।

এদিকে বাইডেনের সমর্থন পাওয়ার মাত্র ২৪ ঘণ্টার মধ্যে তার নির্বাচনী তহবিলে জমা পড়েছে ৮ কোটি ১০ লাখ ডলার। দ্রুত এই তহবিলের আকার বৃদ্ধি পাচ্ছে। ওদিকে ডোনাল্ড ট্রাম্পের রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট পদের প্রার্থী জে. ডি ভ্যান্স প্রচারণা চালিয়েছেন ভার্জিনিয়া এবং ওহাইও রাজ্যে। ওহাইও তার নিজের রাজ্য। সেখানে নিজেই প্রচারণা চালান। এ সময় প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের কড়া সমালোচনা করেন তিনি।

এ ছাড়া প্রেসিডেন্ট বাইডেন নির্বাচনী লড়াইয়ে টিকে থাকলে তার বিরুদ্ধে জয় পাওয়া যতটা সহজ হতো, কমালা হ্যারিসকে প্রার্থী করলে তার বিরুদ্ধে নির্বাচনে জয় অনেক বেশি সহজ হবে বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেসিডেন্ট প্রার্থী হতে প্রয়োজনের বেশি ভোট পেয়েছেন কমলা হ্যারিস 
প্রেসিডেন্ট নির্বাচনে মাদুরোর জয় ঘোষণায় বিক্ষোভে উত্তাল ভেনেজুয়েলা
শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর
রানিংমেট হিসেবে জেডি ভ্যান্সকে বেছে নিলেন ট্রাম্প