• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

তাইওয়ানে আছড়ে পড়লো ঘূর্ণিঝড়

ডয়েচে ভেলে

  ২৬ জুলাই ২০২৪, ১৬:০৬
ঘূর্ণিঝড়
ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় গায়েমির প্রভাবে তাইওয়ানে প্রবল ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। মানুষকে সতর্ক করে দিয়েছে প্রশাসন।

তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, দেশের একটা বড় অংশের উপর ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে। তাই মানুষকে চূড়ান্ত সতর্ক থাকতে বলা হয়েছে। বৃহস্পতিবার স্কুল ও অফিস বন্ধ রাখা হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক বিমান চলাচলও বন্ধ। বিপর্যয় মোকাবিলার জন্য ২৯ হাজার সেনাকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

প্রেসিডেন্ট লাই বলেছেন, মানুষ যেন নিজের নিরাপত্তার কথা প্রথমে ভাবেন। তিনি জানিয়েছেন, তাইওয়ানের জন্য আগামী ২৪ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ। ঘূর্ণিঝড়ের প্রভাবে তাইওয়ানে প্রবল বেগে বাতাস বইবে, বৃষ্টি হবে। ইতিমধ্যেই দুইজনের মৃত্যু হয়েছে। একজন গাছ পড়ে মারা গেছেন। আরেকজন বাড়ি ভেঙে পড়ায় মারা যান। দুইশর বেশি মানুষ আহত হয়েছেন।

আট বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ঘণ্টায় ১৯০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। দক্ষিণ ও মধ্য তাইওয়ানে এক হাজার আটশ মিলিমিটার বা ৭০ ইঞ্চি বৃষ্টি হতে পারে। ইতিমধ্যে জাপান ও ফিলিপাইন্সে এই ঝড়ের প্রভাব পড়েছে। গত পাঁচদিন ধরে সেখানে প্রবল বৃষ্টি হচ্ছে। ম্যানিলাতে প্রচুর জায়গায় ধস নেমেছে। এর ফলে আটজন মারা গেছেন। চীনেও কিছু এলাকায় ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে।

এই ঘূর্ণিঝড়কে গত আট বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘূর্ণিঝড় ‘আসনা’ নিয়ে সবশেষ যা জানা গেল
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আসনা’, যা জানাল আবহাওয়া অধিদপ্তর
ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব: প্রধানমন্ত্রী
ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকায় আ.লীগের প্রতিনিধিদল