• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

কেরালায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৬৩

ডয়েচে ভেলে

  ৩১ জুলাই ২০২৪, ১৮:৫৭
ভূমিধস
ছবি: সংগৃহীত

ভারতের দক্ষিণের রাজ্য কেরালার ওয়ানাড়ে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬৩ জনে। এ দুর্ঘটনায় আহত ১৮৬ জন। এখনো কয়েকশ মানুষ আটকে আছেন বলে মনে করা হচ্ছে।

ভারতীয় সেনা, বিমান বাহিনী, এনডিআরএফ, এসডিআরএফ মিলে ওয়ানাড়ে উদ্ধারকাজ চালাচ্ছে। উদ্ধারকারীদের ধারণা, এখনো কয়েকশ মানুষ আটকা পড়ে আছেন। মঙ্গলবার মেপ্পাডির পাহাড়ি এলাকায় বৃষ্টির পর ব্যাপক ধস নামে। সেই ধসের ফলে বহু বাড়ি ভেঙে পড়েছে। বিস্তীর্ণ এলাকায় গাছপালা, রাস্তাঘাট, সেতু ধ্বংস হয়েছে। চারদিকে কাদামাটির স্রোত বইছে।

উদ্ধারকারীরা প্রায় এক হাজার জনকে উদ্ধার করেছেন। ভারতীয় সেনা উদ্ধারের পরিকল্পনা চূড়ান্ত করেছে। এনডিআরএফ, সরকারি প্রশাসন, রাজ্যের উদ্ধারকারী দলের সঙ্গে হাত মিলিয়ে প্রায় তিনশ জন সেনা উদ্ধারের কাজ চালাবেন। আরো ১৪০ জনকে স্ট্যান্ড বাই হিসাবে রাখা হয়েছে। একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সেতু নতুন করে গড়ে তুলবে সেনার বিশেষ দল। সকাল সাড়ে ৯টা নাগাদ সেনার দায়িত্বপ্রাপ্ত দুই অফিসার আকাশপথে পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। তারপর তারা প্রশাসনের সঙ্গে বসে আলোচনা করে পরবর্তী পরিকল্পনা চূড়ান্ত করবেন। কোঝিকোড়ে সেনা একটি কম্যান্ড ও কন্ট্রোল সেন্টার গড়ে তুলেছে।

স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ বলেছেন, তিনি বুধবার দুর্গত এলাকায় পৌঁছাবেন। রাজ্য সরকার ইতিমধ্যে ৪৫টি ত্রাণশিবির তৈরি করেছে। সেখানে তিন হাজার ৬৯জনকে আশ্রয় দেয়া হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস মঙ্গলবারও ওয়ানাড়ে বৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, ওয়ানাড় ও উত্তর কেরালায় আগামী ২৪ ঘণ্টায় প্রবল বৃষ্টির সম্ভাবনা আছে। কেরালায় গত ২৪ ঘণ্টায় ৩৭২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। উপদ্রুত এলাকায় সব স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। মোট ১১টি জেলায় স্কুল, কলেজ বন্ধ রাখা হয়েছে।

মুখ্যমন্ত্রী সি এম বিজয়ন জানিয়েছেন, খুব দরকার না হলে কেউ যেন ওয়ানাড় না যান। তিনি দুইদিনের সরকারি শোকপালনের ঘোষণাও করেছেন। এই সময় কেরালায় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। কোনো সরকারি উৎসব বা উদযাপন হবে না। কেরালা ব্যাংক ইতোমধ্যে মুখ্যমন্ত্রীর ত্রাণতহবিলে ৫০ লাখ টাকা দিয়েছে। সিকিমের মুখ্যমন্ত্রী দুই কোটি ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পাঁচ কোটি টাকা দেওয়ার কথা জানিয়েছেন।

ওয়ানাড়ের সাবেক সাংসদ ও বিরোধী নেতা রাহুল গান্ধী বলেছেন, আমি ওয়ানাড়ের মানুষকে জানাতে চাই, যত তাড়াতাড়ি সম্ভব আমি সেখানে যাব। ইতোমধ্যে আমি পরিস্থিতির ওপর নজর রাখছি এবং যতটা সম্ভব সাহায্য করার চেষ্টা করছি। এই কঠিন সময়ে আমি ওয়ানাড়ের মানুষের পাশে আছি।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চার বিভাগে অতিভারী বৃষ্টির আভাস, পার্বত্য অঞ্চলে ভূমিধসের শঙ্কা
তিন বিভাগে ভারী বৃষ্টির আভাস, পার্বত্য অঞ্চলে ভূমিধসের শঙ্কা
বন্যা ও ভূমিধসের কারণ হিসেবে যা জানা গেল
সাজেকে আটকে পড়া ২৬০ পর্যটককে উদ্ধার করল সেনাবাহিনী