• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় দ্রুত পদক্ষেপ প্রয়োজন: যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২৪, ২০:০০
বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় দ্রুত পদক্ষেপ প্রয়োজন: যুক্তরাজ্য
ফাইল ছবি

বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমারের মুখপাত্র।

সোমবার (৫ আগস্ট) লন্ডনে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে ডাউনিং স্ট্রিটের অফিসিয়াল মুখপাত্র জানান, প্রধানমন্ত্রী সম্প্রতি বাংলাদেশে সহিংসতার ঘটনায় ‘গভীরভাবে দুঃখিত’।

তিনি আরও বলেন, আমি আশা করি যে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে, যেন গণতন্ত্র রক্ষা পায় এবং বাংলাদেশের জনগণের জন্য শান্তি ও নিরাপত্তার পথে অগ্রসর হওয়া সম্ভব হয়।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র এমন সময় এ বক্তব্য দিলেন, যখন দেশত্যাগের পর শেখ হাসিনার সম্ভাব্য গন্তব্য নিয়ে জল্পনা চলছে।

প্রসঙ্গত, দুপুরে ছাত্র-জনতার গণ-আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। সোমবার দুপুর আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টার শেখ হাসিনাকে নিয়ে ভারতের উদ্দেশ্যে যাত্রা করে। এ সময় তার সঙ্গে তার ছোট বোন শেখ রেহানা ছিলেন।

সূত্রমতে, ভারতের পশ্চিমবঙ্গ হয়ে রাজধানী নয়াদিল্লিতে অবতরণ করেন শেখ হাসিনা। ইন্ডিয়া টুডে জানায়, নয়াদিল্লির গাজিয়াবাদে সেনাবাহিনীর হিন্ডন এয়ারবাসে স্থানীয় সময় বিকেল ৫টা ৩৬ মিনিটে অবতরণ করেন তিনি। সেখান থেকে লন্ডনের উদ্দেশে রওনা দেবেন তিনি।

এর আগে দুপুরে শেখ হাসিনার দেশত্যাগের পর গণভবন দখল করে নেয় ছাত্র-জনতা। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ও দখল করে নেয় তারা।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা গণভবন থেকে নিরাপদ স্থানে চলে যান। শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তিনি সে সুযোগ পাননি।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে বাংলাদেশে এখনও সীমিত ভারতের ভিসা কার্যক্রম
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (০১ অক্টোবর)
আবারও ভারতে স্বপ্নভঙ্গ বাংলাদেশের
ভারতের বিধ্বংসী ব্যাটিংয়ের পর ২ উইকেট হারিয়ে চতুর্থ দিন শেষ বাংলাদেশের