• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

শেখ হাসিনার অনুরোধেই ভারতে প্রবেশের সুযোগ দেওয়া হয়েছে: জয়শঙ্কর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ আগস্ট ২০২৪, ২৩:১১
সংগৃহীত
ছবি: সংগৃহীত

বাংলাদেশের সদ্য পদত্যাগকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের ভিত্তিতেই বহনকারী বিমানকে ভারতে প্রবেশের সুযোগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

মঙ্গলবার (৬ আগস্ট) দেশটির সংসদে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দেওয়া এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

অনুরোধের পর খুব স্বল্প সময়ের ব্যবধানে শেখ হাসিনাকে বহনকারী বিমানকে দিল্লিতে অবতরণের সুযোগ দেওয়া হয় বলে জানিয়েছেন এস জয়শঙ্কর। বাংলাদেশের চলমান পরিস্থিতি ও বিভিন্ন রাজনৈতিক ঘটনাবলী তুলে ধরে তিনি আরও বলেন, নির্বাচনের পর থেকেই বাংলাদেশে রাজনৈতিক সহিসংতা ও বিভাজন বাড়তে থাকে। বর্তমানে বাংলাদেশে ১৯ হাজার ভারতীয় রয়েছেন। এদের মধ্যে ৯ হাজারই শিক্ষার্থী। তাদের বেশিরভাগই ফেরত এসেছেন। এ সময় বাকিদেরও আনার চেষ্টা চলছে।

এর আগে, বাংলাদেশ পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠক হয় ভারতে। তখন এস জয়শঙ্কর জানান, ভবিষ্যৎ পরিকল্পনা নির্ধারণে আপাতত শেখ হাসিনাকে কিছুদিন সময় দিতে চায় নয়াদিল্লি। এরপর শেখ হাসিনার বক্তব্য শুনে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। বাংলাদেশ সেনাবাহিনীর সাথে দিল্লি নিয়মিত যোগাযোগ রাখছে।

এদিকে, শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর বাংলাদেশ-সংলগ্ন সীমান্তে নিরাপত্তা বাড়িয়েছে ভারত। বিভিন্ন চেকপয়েন্টে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে। জলপাইগুড়ির ফুলবাড়িসহ সীমান্তবর্তী বিভিন্ন চেকপোস্টে বিএসএফ সদস্যদের টহল দিতে দেখা গেছে।

প্রসঙ্গত, গতকাল সোমবারই দুই দেশের মধ্যে ৪ হাজার ৯৬ কিলোমিটার সীমান্ত নিরাপদ রাখতে ‘হাই অ্যালার্ট’ জারি করে ভারত। এ ছাড়া বিএসএফের মহাপরিচালক দলজিৎ সিং সীমান্তবর্তী ধামাখালি এলাকা পরিদর্শনেও যান।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জয়, পুতুল ও ববির ব্যাংক হিসাব জব্দ
শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার
শেখ হাসিনাসহ ১৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা
শেখ হাসিনার জন্মদিনে নোবিপ্রবিতে কুশপুত্তলিকা দাহ ও জুতা নিক্ষেপ