• ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
logo

উত্তপ্ত মণিপুর, বন্ধ ইন্টারনেট সেবা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২৪, ১৮:০৬
উত্তপ্ত মণিপুর, বন্ধ সব ইন্টারনেট সেবা
ছবি: সংগৃহীত

ভারতের মণিপুরে ফের তীব্র আকার ধারণ করেছে জাতিগত সংঘাত। দমনে গিয়ে সেই সংঘাতে জড়িয়ে পড়ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও। সবশেষ রাজধানী ‍ইম্ফলে গভর্নরের কার্যালয়ের সামনে বড় ধরনের সংঘর্ষের ঘটনা ঘটেছে শিক্ষার্থী ও পুলিশের মধ্যে। এ পরিস্থিতিতে ৫ দিনের জন্য ইন্টারনেট সেবা বন্ধ ঘোষণা করেছে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যটির সরকার।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেলে রাজ্য প্রশাসন দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, অনিবার্য কারণবশত মঙ্গলবার বিকেল ৩টা থেকে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ৫ দিন রাজ্যজুড়ে লিজ লাইন, ভিএসএটি, ব্রডব্যান্ড এবং ভিপিএনসহ সব ধরনের ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে।

ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার মণিপুরের রাজধানী ইম্ফলে রাজ্য গভর্নরের কার্যালয় ঘেরাওয়ের কর্মসূচি ছিল বিক্ষুব্ধ শিক্ষার্থী-জনতার। সেই অনুযায়ী তারা দুপুর একটার দিকে মিছিল বের করে গভর্নর হাউসের কাছাকাছি পৌঁছালে সেখানে মোতায়েন থাকা পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ বাঁধে তাদের।

প্রায় এক ঘণ্টার সংঘর্ষ শেষে দুপুর ২টার কিছু পরে বিক্ষোভকারীদের পুরোপুরি ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। তার কিছুক্ষণ পরই ইন্টারনেট বন্ধের বিবৃতি দেয় মণিপুর রাজ্য সরকার।

জাতিগত বৈচিত্র্যে ভরপুর মণিপুরে গত বছর মে মাস থেকে মেইতেই সম্প্রদায়ের হিন্দু এবং খ্রিস্টান ধর্মাবলম্বী কুকি-চিন জাতিগোষ্ঠীর মধ্যে সংঘাত শুরু হয়। মাঝে কয়েক মাসে পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হয়ে এলেও সম্প্রতি ফের তীব্র রূপ নিয়েছে জাতিগত এ সংঘাত। গত প্রায় দেড় বছরের সহিংসতায় দুটি সম্প্রদায়ের শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে।

সবশেষ গত সপ্তাহে রাজ্যের বিভিন্ন স্থানে সংঘটিত সহিংসতায় ১১ জনের মৃত্যুর ঘটনা উত্তপ্ত করে তোলে মণিপুরের পরিস্থিতি। বিশৃঙ্খলা-সংঘাত-সহিংসতা নিয়ন্ত্রণে ইতোমধ্যে রাজধানী ইম্ফল ও তার আশপাশের এলাকায় কারফিউ জারি করা হয়েছে।

আরটিভি/এসএইচএম/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভায়াডাক্টের স্প্রিং সরে যাওয়ায় বন্ধ মেট্রোরেল, চালু হবে কখন
কুমিল্লায় শিক্ষকদের মানববন্ধন, কুচক্রীদের অপপ্রচারের নিন্দা
আগারগাঁও-মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল বন্ধ
বিশ্বকর্মা পূজা উপলক্ষে বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ