• ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১
logo

গাজার স্কুলে ইসরায়েলি হামলায় নিহত ২২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৪
ছবি: সংগৃহীত

গাজার দক্ষিণাঞ্চলে শরণার্থী শিবির হিসেবে ব্যবহৃত একটি স্কুলে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২২ ফিলিস্তিনি নিহত ও ৩০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৩ জন শিশু এবং ছয়জন নারী রয়েছেন।

গাজার হামাস-শাসিত স্বাস্থ্য মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার জেইতুন এলাকায় অবস্থিত ওই স্কুলটিতে হামলায় হতাহতদের অধিকাংশই শিশু ও নারী। হামাস পরিচালিত সরকারি গণমাধ্যম দপ্তর জানিয়েছে, নিহতদের মধ্যে ১৩ জন শিশু এবং ছয়জন নারী রয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ চলাকালীন স্কুলটি বন্ধ হয়ে যায়। এটি বাস্তুচ্যুতদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, হামাসের একটি কমান্ড সেন্টারে হামলা চালানো হয়েছে। তারা বলছে, গোষ্ঠীটি সন্ত্রাসী হামলার পরিকল্পনাস্থল হিসেবে সেন্টারটি ব্যবহার করত।

হামাস সামরিক উদ্দেশ্যে স্কুলসহ অন্যান্য বেসামরিক স্থাপনা ব্যবহার করার কথা অস্বীকার করেছে।

আইডিএফ বলছে, তারা বেসামরিক লোকদের ক্ষতির ঝুঁকি কমাতে পদক্ষেপ নিয়েছে। হামাস বেসামরিক অবকাঠামো ব্যবহার করছে বলেও অভিযোগ করেছে বাহিনীটি।

সাঈদ আল-মালাহি নামে এক প্রত্যক্ষদর্শী বলেন, মা ও তাদের বাচ্চারা স্কুলের মাঠে বসেছিল। তারা সেখানে খেলা করছিল। এমন সময় হঠাৎ দুটি রকেট এসে তাদের ওপর আঘাত করেন।

আরেকজন প্রত্যক্ষদর্শী আহমেদ আজ্জাম বলেন, আমি সহ্য করতে পারছি না। আহতদের মধ্যে একজনও পুরুষ ছিল না। সবাই নারী ও শিশু। আরব দেশগুলো খুশি হোক। তারা নেতানিয়াহু ও যুক্তরাষ্ট্রের জন্য আনন্দিত ও হাত তালি দিক।

উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৪১ হাজার ৩৯১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

আরটিভি/একে/এআর

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসের নিয়ন্ত্রণ নিয়ে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০
রাজধানীতে চাঁদা না দেওয়ায় প্রতিষ্ঠানে ঢুকে গুলি, আহত ৩ 
জুলাই বিপ্লবে শহীদ ও আহতদের রাষ্ট্রীয় উপাধি দিতে হবে: বুলবুল
হিজবুল্লাহর রকেট হামলায় ঘরবাড়ি ছেড়ে পালাল লাখো ইসরায়েলি