• ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১
logo

ইসরায়েলের হামলায় লেবাননে নিহত বেড়ে ১৮২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ২০:৫৯
বিমান হামলা
ছবি: সংগৃহীত

ইসরায়েলের বিমান হামলায় লেবাননে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮২ জনে এবং আহত হয়েছেন আরও ৭২৭ জন। আহতদের মধ্যেও অনেকের অবস্থা আশঙ্কাজনক।

সোমবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুরে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এতে বলা হয়, লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮২ জনে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭২৭ জন।

হামলায় হতাহতদের মধ্যে প্রাপ্তবয়স্ক পুরুষদের পাশাপাশি বহু নারী, শিশু এবং প্যারামেডিক্সি কর্মীও রয়েছেন। নিহতদের অধিকাংশই বেসামরিক।

লেবাননের দক্ষিণাঞ্চলীয় কয়েকটি শহর ও গ্রামে সোমবার সকালে ব্যাপক আকারে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। এ বিষয়ে বিবিসির একজন প্রতিনিধি জানিয়েছেন, লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বিমান থেকে শত শত স্থাপনায় হামলা চালানো হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, সোমবার সকালের পরপরই লেবাননের দক্ষিণে হিজবুল্লাহর ৩ শতাধিক স্থাপনায় হামলা চালানো হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, লেবাননে হামলা আরও তীব্র করা হচ্ছে। হাজার হাজার বাস্তুচ্যুত ইসরায়েলিকে উত্তরে ফেরানোর জন্য আমাদের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত এই হামলা চলবে।

লেবাননের দক্ষিণাঞ্চলীয় সীমান্তের ওপারেই ইসরায়েলের উত্তরাঞ্চল। লেবাননের সঙ্গে ইসরায়েলের চলমান উত্তেজনায় এখন পর্যন্ত সোমবারের হামলাই সবচেয়ে তীব্র বলে ধারণা করা হচ্ছে।

আইডিএফের এক কর্মকর্তা জানান, সোমবারের হামলার আগে লেবাননের দক্ষিণাঞ্চলের স্থানীয় বেসামরিক বাসিন্দাদের মোবাইল ফোনে সতর্কবার্তা দিয়েছিল আইডিএফ। সেই সতর্কবার্তায় তাদেরকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছিল।

এর আগে, লেবাননের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা হাজার হাজার পেজার ও ওয়াকি-টকিতে গত সপ্তাহে বিস্ফোরণ ঘটে। এতে লেবাননে ৪০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে; যাদের মধ্যে হিজবুল্লাহর অন্তত ১৬ সদস্য রয়েছেন। এই ঘটনার জন্য ইসরায়েলকে দায়ী করছে হিজবুল্লাহ।

সূত্র: বিবিসি

আরটিভি/এফএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরাইলের হামলায় লেবাননে নিহত বেড়ে ৪৯২
লেবাননে নিহত বেড়ে ৩৫৬, মধ্যপ্রাচ্যে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
লেবাননে ইসরায়েলের ভয়াবহ হামলা, নিহত বেড়ে ২৭৪
লেবাননে ইসরায়েলের বিমান হামলা, নিহত ১০০