• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

আমেরিকার নির্বাচনে আক্রমণের চক্রান্তে গ্রেপ্তার ১

ডয়েচে ভেলে

  ১০ অক্টোবর ২০২৪, ০০:৫৪
নির্বাচন
সংগৃহীত

ওকলাহোমা থেকে ২৭ বছরের এক আফগান নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ। তার সঙ্গে এক নাবালককেও আটক করা হয়েছে বলে জানা গেছে। আগামী ৫ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ভোটের দিন সেখানে আক্রমণের ছক কষা হয়েছে বলে এফবিআই-এর কাছে আগেই খবর ছিল বলে দাবি। তারই তদন্তে নেমে এফবিআই এক আফগান নাগরিককে গ্রেপ্তার করেছে বলে জানানো হয়েছে। তার সঙ্গে এক নাবালক সহযোগীকেও আটক করা হয়েছে বলে এফবিআই সূত্র জানিয়েছে।

এফবিআই জানিয়েছে, ইসলামিক স্টেটের জন্য জন্য অস্ত্র কেনার দায়িত্ব ছিল ওই ব্যক্তির উপর। এফবিআই জানিয়েছে ধৃত নাসির এবং ইসলামিক স্টেটের এক ব্যক্তির মধ্যে কথোপকথন ইন্টারসেপ্ট করা হয়। এরপর সেই সূত্র ধরেই নাসিরের সঙ্গে যোগাযোগ স্থাপন করে এফবিআই।

এফবিআই-এর এক আন্ডারকভার এজেন্টের কাছেই অস্ত্র কিনতে যায় নাসির এবং তার নাবালক সহযোগী। তারা দুটি একে ৪৭ রাইফেল এবং প্রচুর গুলি কিনতে চেয়েছিল। এভাবেই তাদের হাতেনাতে গ্রেপ্তার করা হয় বলে এফবিআই জানিয়েছে।

দাবি করা হচ্ছে, জেরায় নাসির জানিয়েছে, পরিকল্পনা ছিল, নির্বাচনের দিন বড় জমায়েতে তারা গুলি চালাবে। প্রয়োজনে নিজেরাও মরবে। নাসিরের সহযোগী যেহেতু নাবালক, তা-ই তার বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এফবিআই জানিয়েছে, ২০২১ সালে বিশেষ ভিসায় নাসির আফগানিস্তান থেকে আমেরিকায় এসেছে। এই বিশেষ ভিসা দেওয়া হয় তাদের, যারা আফগানিস্তানে সেনাবাহিনীতে কাজ করেছে অথবা আমেরিকার সেনার দোভাষী হিসেবে কাজ করেছে।ৎ

নাসির দোভাষী ছিল কি না, তা এখনো স্পষ্ট নয়। মার্কিন গোয়েন্দাদের বক্তব্য, আমেরিকার নির্বাচনে নাশকতার ছক এখনো কষা হচ্ছে। ছোট ছোট গোষ্ঠী এই কাজ করছে বলে তারা মনে করছে। নাসিরের কাছ থেকে আরো তথ্য মিলবে বলেই মনে করছেন গোয়েন্দারা।

আরটিভি/এএইচ

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচন দিয়ে দায়িত্ব থেকে নেমে যাওয়াটাই বড় অর্জন: ধর্ম উপদেষ্টা
দ্রুত নির্বাচন দিতে হবে: সেলিমা রহমান
সভাপতি পদের জন্য মনোনয়নপত্র কিনলেন তাবিথ আউয়াল 
নাগরিকের তথ্য ফাঁস, অবশেষে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য