• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

ভারতে নিষিদ্ধ হলো হিজবুত তাহ্‌রীর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ অক্টোবর ২০২৪, ০৬:০২
ভারতে নিষিদ্ধ হলো হিজবুত তাহ্‌রীর
ফাইল ছবি

বিশ্বব্যাপী ইসলামি খিলাফত প্রতিষ্ঠাকামী সংগঠন হিজবুত তাহ্‌রীরকে নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ ঘোষণা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, জিহাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে ভারতসহ বিশ্বব্যাপী ইসলামি রাষ্ট্র ও খিলাফত প্রতিষ্ঠা করতে চায় হিজবুত তাহ্‌রীর। খবর পিটিআইয়ের।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে আরও বলা হয়, হিজবুত তাহ্‌রীর চরমপন্থা বিস্তারে যুক্ত রয়েছে। তারা সহজ–সরল তরুণদের আইএসের মতো সন্ত্রাসী সংগঠনে যোগ দিতে উদ্বুদ্ধ করায় নিয়োজিত রয়েছে। এছাড়া তারা সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য তহবিল সংগ্রহ করছে।

প্রজ্ঞাপন জারির পর এ নিয়ে সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম এক্সে (সাবেক টুইটার) একটি পোস্ট করা হয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দপ্তর থেকে। তাতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সন্ত্রাসবাদের প্রতি ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আজ হিজবুত তাহ্‌রীরকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করেছে।

উল্লেখ্য, সংগঠনটি বাংলাদেশেও নিষিদ্ধ এবং জঙ্গি সংগঠন হিসেবে পরিচিত। ২০০৯ সালের ২২ অক্টোবর হিজবুত তাহ্‌রীরকে নিষিদ্ধ ঘোষণা করে তৎকালীন বাংলাদেশ সরকার। তবে এখনও সংগঠনটি দেশে তাদের তৎপরতা চালিয়ে যাচ্ছে। সপ্তাহখানেক আগেই রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অভিযান চালিয়ে সংগঠনটির মিডিয়া সমন্বয়ক ইমতিয়াজ সেলিমকে গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

মার্কিন যুক্তরাষ্ট্রের হেরিটেজ ফাউন্ডেশনের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের অন্তত ৪০টি রাষ্ট্রে হিজবুত তাহ্‌রীর সক্রিয় আছে। তবে, তাদের বিতর্কিত কর্মতৎপরতার কারণে রাশিয়া, কাজাখস্তান, তুরস্ক, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, সংযুক্ত আরব আমিরাত, লেবানন এবং ইয়েমেন ছাড়া সব দেশেই সংগঠনটি নিষিদ্ধ।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে পলায়নকালে সাবেক এমপির ঘনিষ্ঠ দুই সহযোগী আটক
সীমান্তে ৬৩ লাখ টাকার ভারতীয় আপেল জব্দ
নিলামের আগে যেসব খেলোয়াড়দের ধরে রাখলো আইপিএলের দলগুলো
ভারতের সঙ্গে করা দেশবিরোধী সব চুক্তি বাতিল করতে হবে: গণঅধিকার পরিষদ