• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

কানাডার ৬ কূটনীতিককে বহিষ্কার করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ০৮:৪৪
ছবি: সংগৃহীত

কানাডার ভারপ্রাপ্ত হাইকমিশনারসহ দেশটির ছয়জন কূটনীতিককে দিল্লি ছাড়তে বলেছে ভারত সরকার। কানাডায় খালিস্তানপন্থী শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যা মামলায় ভারতীয় হাইকমিশনার সঞ্জয়কুমার বর্মাকে অটোয়া ‘স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি’ উল্লেখ করায় চরম প্রতিক্রিয়া দেখিয়েছে ভারত।

ছয়জন কূটনীতিককে শনিবারের (১৯ অক্টোবর) মধ্যে ভারত ছাড়তে বলা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি

সোমবার (১৪ অক্টোবর) প্রতিবেদনে বলা হয়, ভারত সরকার একইদিন কানাডা থেকে তার হাইকমিশনার ও অন্যান্য কূটনীতিক ও কর্মকর্তাদের প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে কানাডার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব ও আরও পদক্ষেপের হুমকি দেয় নয়াদিল্লি।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বহিষ্কৃত কূটনীতিকদের নাম জানানো হয়েছে। তারা হলেন ভারপ্রাপ্ত হাইকমিশনার স্টুয়ার্ট রস হুইলার, ডেপুটি হাইকমিশনার প্যাট্রিক হেবার্ট, চার ফার্স্ট সেক্রটারি ম্যারি ক্যাথরিন জোলি, ল্যান রস ডেভিড ট্রিটস, পলা ওরিয়েলা ও এডাম জেমস চুইপকা।

কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার সঙ্গে সঞ্জয় ও ভারতের কয়েকজন কূটনীতিকের সংশ্লিষ্টতার অভিযোগ আনার পর সোমবার কানাডা থেকে ভারতীয় হাইকমিশনারকে দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয় দিল্লি।

এর আগে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরকারের এই পদক্ষেপ উদ্দেশ্যপ্রণোদিত ও অযৌক্তিক। বারবার অনুরোধ করা সত্ত্বেও কানাডা সরকার নিজ্জার হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকার কোনো প্রমাণ দেয়নি।

আরটিভি/এমএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুটি ট্রলিং জাহাজসহ ৩১ ভারতীয় জেলে আটক করেছে নৌবাহিনী
৪৮ ঘণ্টায় ১০ ভারতীয় বিমানে বোমাতঙ্ক
সিলেট সীমান্তে বিজিবির অভিযান, ২ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ
ভারত থেকে এলো ৫৯৩ টন কাঁচামরিচ