• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহতের গুঞ্জন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ অক্টোবর ২০২৪, ২১:১৩
হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহতের গুঞ্জন
ফাইল ছবি

ইসরায়েলের হামলায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হওয়ার গুঞ্জন উঠেছে।

ইসরাইলের সামরিক বাহিনীর বরাত দিয়ে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, গাজা উপত্যকায় তিন হামাস যোদ্ধাকে লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল। এই হামলায় হামাস নেতা সিনওয়ান নিহত হয়ে থাকতে পারেন বলে জোরালোভাবে ধারণা করা হচ্ছে।

আলজাজিরা জানিয়েছে, সিনওয়ারের মতো দেখতে একজনের মরদেহ ইসরায়েলে নিয়ে যাওয়া হয়েছে এবং মরদেহটির ডিএনএ পরীক্ষা করা হচ্ছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ কে দখলদার ইসরায়েলের এক জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, সিনওয়ার নিহত হয়েছেন বলে তারা নিশ্চিত হয়েছেন।

হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়া ইরানের রাজধানী তেহরানে গুপ্তহত্যার শিকার হওয়ার পর ইয়াহিয়া সিনওয়ারকে নতুন প্রধান হিসেবে ঘোষণা করে সশস্ত্র গোষ্ঠীটি।

এদিকে, গত ২৭ সেপ্টেম্বর ইসরায়েলের বিমনা হামলায় লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর মৃত্যু হয়। এরপর ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, হাসান নাসরুল্লাহর মৃত্যু ‘প্রতিশোধহীন’ যাবে না।

খামেনির এমন এই হুঁশিয়ারির দুদিন পর ১ অক্টোবর রাতে ইসরায়েলকে লক্ষ্য করে ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলে মিসাইল ছুড়ে ইরান ‘বড় ভুল’ করেছে, এর মূল্য তাদের দিতে হবে।

যদিও ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি জানিয়েছেন, পাল্টা হামলা হলে ইসরায়েলজুড়ে সব স্থাপনায় হামলা চালানো হবে।

আরটিভি/আরএ

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিমান হামলায় পরিবারের ৯ সদস্যসহ ফিলিস্তিনি ফুটবলার নিহত
বছরজুড়ে গাজায় যুদ্ধ: ইসরায়েলের অর্থনীতিতে বড় ধাক্কা
লেবাননে ইসরায়েলি হামলায় মেয়রসহ নিহত ১৫
গাজায় ২৪ ঘণ্টায় নিহত ৬৫, আহত ১৪০