• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

জার্মানিতে ইসরায়েলি দূতাবাসে হামলার পরিকল্পনা, আটক ১

ডয়েচে ভেলে

  ২১ অক্টোবর ২০২৪, ১৭:৩৪
দূতাবাস
সংগৃহীত

জার্মানির বার্লিনে অবস্থিত ইসারায়েলি দূতাবাসে হামলার সন্দেহভাজন এক পরিকল্পনাকারীকে আটক করেছে জার্মান পুলিশ। যদিও হামলার কোনো আলামত দেখা যায়নি। হামাসের পর লেবাননের হেজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়ানোর পর থেকেই ইসরায়েলসহ ইহুদিবিদ্বেষ ছড়িয়ে পড়ছে জার্মানিতে। এমন একটি সময়ে যুবককে আটকের ঘটনায় পুলিশ দাবি করছে আগ্নেয়াস্ত্র ব্যবহার করে ওই ব্যক্তি হামলার পরিকল্পনা করছিল।

রাজধানী বার্লিনের নিকটবর্তী বেরনাউ এলাকার বাসায় অভিযান চালিয়ে সন্দেহভাজন ওই ব্যক্তিকে আটক করা হয়েছে। শনিবার আটক হওয়া ওই ব্যক্তি লিবিয়ার নাগরিক। তার নাম ওমর এ (জার্মানির গোপনীয়তা রক্ষার আইন অনুযায়ী আটক ব্যক্তির নাম, পরিচয় এর বেশি প্রকাশ করেনি পুলিশ)।

পুলিশের ধারণা, ওই ব্যক্তি ইসলামিক স্টেটের সাথে জড়িত। রোববার তাকে আদালতে হাজির করা হয়৷ তার বিরুদ্ধে দূতাবাসে হামলার পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে।

এক বিবৃতিতে প্রসিকিউটরের কার্যালয় থেকে জানানো হয়, লিবিয়ার ওই ব্যক্তি বার্লিনে অবস্থিত ইসরায়েলি দূতাবাসে আগ্নেয়াস্ত্র নিয়ে বড় ধরনের হামলা চালানোর পরিকল্পনা করছিল। জার্মান সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বিদেশি গোয়েন্দাদের কাছ থেকে ওই ব্যক্তির পরিকল্পনার বিষয়ে অবগত হয় জার্মান পুলিশ।

গোয়েন্দারা জানায়, হামলা চালানোর পর ওই ব্যক্তি জার্মানির পশ্চিমাঞ্চলীয় বন শহরের নিকটবর্তী জাঙ্কট আগুস্টিনে তার এক আত্মীয়ের কাছে আশ্রয় নেওয়ার পরিকল্পনা করেছিল। পরিকল্পনা অনুযায়ী, এরপর সে জার্মানি ত্যাগ করতো। তার ওই আত্মীয়ের বাসা তল্লাশি করেছে পুলিশ।

আইনমন্ত্রীর সতর্কতা এদিকে এই আটকের ঘটনার পর জার্মানিতে বড় রকমের ইসলামিস্ট সন্ত্রাসী হামলার বিষয়ে সতর্ক করেছেন আইনমন্ত্রী মার্কো বুশমান।

বার্তা সংস্থা ডিপিএকে তিনি বলেন, ইসরায়েলের স্থাপনাগুলোর উপর সন্ত্রাসীরা প্রায়ই দৃষ্টি ফেলে৷ স্থাপনাগুলোর সুরক্ষা দেওয়া, এই সময়ে, বিশেষ করে যখন ইহুদিবিদ্বেষ এবং ইসরায়েলের প্রতি ঘৃণার মনোভাব বাড়ছে, তখন নিরাপত্তা দেওয়ার বিশেষ গুরুত্ব রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ইহুদিবিদ্বেষ এবং ইসরায়েলের প্রতি ঘৃণার মনোভাব পোষণকারী সব ধরনের ভয়াবহ পরিকল্পনা ঠেকাতে যা করা সম্ভব তাই করবে জার্মানি৷

দূতাবাসের নিরাপত্তা নিশ্চিত করার জন্য জার্মান কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান দেশটিতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত রন প্রোসোর৷

বার্তা সংস্থা ডিপিএকে তিনি বলেন, ইসলামিক অ্যান্টি-সেমিটিজম ঘৃণার মধ্যেই সীমাবদ্ধ নয়, এটি বৈশ্বিক সন্ত্রাসবাদকেও উসকে দেয়৷

আরটিভি/এএইচ

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লেবানন থেকে বুধবার দেশে ফিরছেন আরও ৬৫ প্রবাসী
ইসরায়েলি হামলায় গাজায় একদিনে নিহত ৮৭
গাজায় আরও ৭৩ জনকে হত্যা করল ইসরায়েল
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ৩৩