• ঢাকা রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১
logo

লাদাখে ‘পিছু হটতে’ রাজি হয়েছে ভারত-চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০২০, ২১:৩৭
mutual consensus to disengage at india-china corps commanders level talks
আনন্দবাজার থেকে নেয়া

সেনাবাহিনীর কোর কমান্ডার পর্যায়ের ম্যারাথন বৈঠকে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সেনা পেছনোর বিষয়ে ‘পারস্পরিক ঐকমত্যে’ পৌঁছেছে ভারত ও চীন। মঙ্গলবার ভারতীয় সেনাবাহিনীর একটি সূত্র এ কথা জানিয়েছে। খবর আনন্দবাজারের।

ওই সূত্র জানায়, পূর্ব লাদাখের চুসুল লাগোয় মলডো অঞ্চলে হৃদ্যতাপূর্ণ পরিবেশে ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে। সেনাবাহিনীর দাবি, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সংঘাতের ক্ষেত্রগুলো থেকে সেনা পেছানোর বিষয়ে আলোচনায় সম্মতি দিয়েছে চীন।

সেনাবাহিনীর ওই সূত্র আরও জানায়, সেনা পেছনোর পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর স্থায়ী বাঙ্কারসহ বিভিন্ন নির্মাণের কাজ বন্ধ রাখার বিষয়েও নীতিগতভাবে সম্মতি জানিয়েছে চীনের সেনা কর্মকর্তারা।

গলওয়ান উপত্যকার পেট্রোলিং পয়েন্ট ১৪ এবং ১৫-র পাশাপাশি গোগরা উপত্যকার হট স্প্রিং এলাকার পেট্রোলিং পয়েন্ট ১৭ এবং প্যাংগং লেকের উত্তরাংশে ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত বিভিন্ন এলাকায় ইতোমধ্যেই স্থায়ী ও অস্থায়ী নির্মাণ করেছে চীন।

সোমবারের বৈঠকে লেহতে মোতায়েন ১৪ নম্বর কোরের লেফটেন্যান্ট জেনারেল হরেন্দ্র সিংহ এবং চিনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) দক্ষিণ শিনজিয়াং মিলিটারি ডিস্ট্রিক্টের মেজর জেনারেল লিন লিউয়ের প্রায় ১১ ঘণ্টা বৈঠক হয়। সেনা সূত্রের খবর, বৈঠকে গলওয়ান উপত্যকার ১৫ জুনের চীনা হামলা নিয়ে তীব্র প্রতিবাদ জানান হরেন্দ্র।

পাশাপাশি পিএলএ-র পক্ষ থেকে ৪ জুনের কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত মানা হয়নি বলেও তথ্যপ্রমাণ পেশ করেন তিনি। আলোচনায় ঠিক হয়েছে যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে মুখোমুখি অবস্থান থেকে দুই পক্ষই কিছুটা পিছিয়ে আসবে। সেই সঙ্গে সীমান্তে নির্মাণের কাজ আপাতত স্থগিত রাখা হবে।

এর আগে গত ৬ জুন হরেন্দ্র-লিন বৈঠকেও সেনা পেছনোর বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু গলওয়ানে তা পর্যবেক্ষণ করতে গিয়ে চীন সেনাসদস্যদের হামলায় একজন কর্নেলসহ ২০ ভারতীয় সেনা নিহত হয়।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লাঞ্চ বিরতিতে শান্ত-রোহিতরা, খেলা শুরু হওয়া নিয়ে যা জানা গেল
বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা ভারতের
কানপুরে রাতভর বৃষ্টি, তৃতীয় দিনের খেলা শুরু হবে কখন
কুমিল্লা সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা, আটক ৪