• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

মুরগি দিয়েই বানিয়ে নিন নবাবি পসিন্দা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ জুন ২০২৪, ১০:৪১
ছবি : সংগৃহীত

মোগলাই খাওয়া-দাওয়ার নাম শুনলেই যে কারোরই জিভে জল চলে আসে। তবে মোগলাই খানা মানেই তো বিরিয়ানি আর চাঁপ নয়। নবাবদের পছন্দের হরেক খাবারের মধ্যে ছিল মুরগির পসন্দা। প্রতিদিন একই রকম মুরগি রাঁধতে বা খেতে মোটেই ভালো লাগে না, মাঝে মধ্যে তো স্বাদবদল করতে ইচ্ছে হয়। তাই মুরগির গায়ে নবাবি মশলার প্রলেপ দিয়ে রেঁধে ফেলতেই পারেন ভিন্ন স্বাদের মুরগির পসন্দা।

​উপকরণ হিসেবে যা লাগছে​

চিকেন, ভাজা পেঁয়াজ, টক দই, রসুন কুচি, আদা কুচি, আস্ত ধনিয়া-জিরা-গোলমরিচ, গুঁড়ো হলুদ, দারচিনি, ছোট এলাচ, শুকনো মরিচ, তেজপাতা, সর্ষের তেল, টমেটো কুচি, লবণ।

দেখে নিন প্রণালী​

চিকেন খুব ভালো করে ধুয়ে, পানি ঝরিয়ে রেখে দিন। অন্যদিকে ভাজা মশলা বানিয়ে নিন। এই মশলা বানাতে হলে শুকনো খোলায় সব আস্ত মশলা দিয়ে হালকা করে রোস্ট করে নিন। ঠান্ডা হয়ে গেলে ব্লেন্ডারে গুঁড়ো করে নিন। খুব মিহি করে গুঁড়ো করতে হবে।

এর মাঝে ম্যারিনেশনের পর্বটা সেরে নিতে হবে। তাই বড় একটি বাটিতে মুরগির মাংস, টক দই, ভাজা গুঁড়ো মশলা, ভাজা পেঁয়াজ, আদা এবং রসুন কুচি দিয়ে খুব ভালো করে ম্যারিনেট করে রেখে দিন।

এবার ম্যারিনেট করা চিকেন ঘণ্টা দু'য়েক রেখে দিতে হবে। হাতে অতটা সময় না থাকলে অন্তত এক ঘণ্টা রেখে দিন। এবার শুরু করুন মূল রান্নাটা। চুলায় কড়াই বসিয়ে তাতে তেল গরম গরম দিন। তেল গরম হয়ে গেলে ম্যারিনেট করা চিকেন দিয়ে দিন। খুব ভালো করে নেড়েচেড়ে কষাতে থাকুন। মাংস থেকে পানি ছাড়তে শুরু করলে লবণ-হলুদ আর টমেটো কুচি দিয়ে আবারও কষিয়ে নিন।

চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে রান্না করতে হবে। চিকেন সিদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে গেলে নামিয়ে নিন। একদম শুকনো হবে এই রেসিপিটা। গরম গরম পরিবেশন করুন রুটি বা পরোটার সঙ্গে।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সবজির দামে স্বস্তি, চড়া ডিম মুরগির বাজার
কমেছে সবজি ও মুরগির দাম
যে মুরগির একটি ডিম কিনতে গুনতে হবে ১৬শ' টাকা!
সবজিতে স্বস্তি, চালের দাম বাড়তি