• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

১০ দিনে ঘন চুল মিলবে ১০ মিনিটের স্ক্যাল্প ম্যাসাজে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২৪, ১৬:০১
ছবি : সংগৃহীত

চুলের সুস্বাস্থ্য অটুট রাখতে সঠিক যত্ন প্রয়োজন। এক্ষেত্রে নিয়মিত শ্যাম্পু-কন্ডিশনিং যেমন করতে হবে, ঠিক তেমনই স্বাস্থ্যকর খাবারও খেতে হবে। আর এসবের পাশাপাশি যদি স্ক্যাল্প মাসাজ করেন, তাহলে উপকার পাবেন আরও বেশি। আপনি দিনের যেকোনো সময়েই স্ক্যাল্পে ম্যাসাজ করতে পারেন। কিন্তু রাতের বেলায় মাথায় মালিশ করলে বাড়তি কিছু উপকারিতা পাওয়া যায়। চলুন জেনে নিই স্ক্যাল্পে মালিশ করার নিয়ম এবং উপকারিতা।

দুইভাবে স্ক্যাল্পে মালিশ করা যায়-

১) পরিমাণ মতো তেল স্ক্যাল্পে লাগিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন। এটি চুলের জন্য বেশ কার্যকরী।

২) তেল ব্যবহার না করে আঙুলের হালকা চাপে স্ক্যাল্প মালিশ করুন। তাতেও উপকার পাবেন।

মাসাজ করার উপকারিতা: আজকাল ব্যস্ত জীবনে প্রত্যেকেরই মানসিক চাপ খুব বেশি। এই দুশ্চিন্তার প্রভাব পড়ে আমাদের শরীরেও। আর অতিরিক্ত চিন্তা করলে প্রচুর পরিমাণে যে চুলও ঝরতে পারে, সে কথা অস্বীকার করা যায় না। তবে আপনি যদি নিয়মিত স্ক্যাল্পে মালিশ করেন, তাহলে মানসিক চাপ অনেকটাই কমবে। রাতে ঘুম ভালো হবে। ফলে চুলের স্বাস্থ্যও উন্নত হবে।

পাবেন এই উপকারও:
হেলথলাইন জানাচ্ছে, স্ক্যাল্প মালিশ করলে মাথায় এবং ঘাড়ে রক্ত সঞ্চালন ঠিকঠাক হয়। প্রতিটি হেয়ার ফলিকলে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছে যায়। তাই ফলিকলের কোষগুলো সুস্থ থাকে। আর অটুট থাকে চুলের স্বাস্থ্যও। এমনকি চুলের বৃদ্ধি হয় দেখার মতো। তাই আপনি যদি দুর্বল এবং ভঙ্গুর চুলের সমস্যায় ভোগেন, তাহলে প্রতি রাতে অবশ্যই মাথায় মালিশ করুন।

​গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত স্ক্যাল্পে মালিশ করলে স্ট্রেস হরমোনের মাত্রা বাড়ে না। রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে। ২০১৬-এর একটি গবেষণা পত্র অনুযায়ী, মাথায় মালিশ করলে স্ক্যাল্পের স্বাস্থ্য উন্নত হয়। হেয়ার ফলিকলগুলো ভালো থাকে। তাই চুলের টেক্সচার ভালো হয়। এমনকি ভালো চুলও পেতে পারেন আপনি।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নিয়ে চট্টগ্রামে দায়িত্ব পালন করছে সেনাবাহিনী
সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার কারণ জানালেন স্বরাষ্ট্র উপদেষ্টা
সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী, যা বললেন আসিফ নজরুল