• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

পটলের বীজ খেয়ে ফেললে যা ঘটবে আপনার শরীরে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩০
ছবি: সংগৃহীত

বাঙালির রান্নাঘরে থাকা একটি পরিচিত সবজি পটল। এটি দিয়ে রান্না করা হয় নানা পদ। পটল ভেজে যেমন খাওয়া যায় তেমনি আলু আর মাছ দিয়ে ঝোলও রান্না করা যায়। অনেকে আবার নকশা এঁকে তৈরি করেন পটলের পাতাবাহার। রান্নার সময় কেউ পটলের বীজ রেখে দেন, কেউবা ফেলে দেন। তবে ভাজির সময় বেশিরভাগ মানুষই এর বীজগুলো রেখে দেন।

পটলের বীজ খেলে কী হয়, এটি শরীরের ওপর কেমন প্রভাব ফেলে জেনে নিতে পারেন

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শুধুমাত্র স্বাদের জন্যই নয়, শরীর সু্স্থ রাখতে হলেও পাতে চাই পটল। একাধিক শারীরিক সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে এই সুলভ সবজি।

পটলে ক্যালোরি ও ফ্যাট রয়েছে নামমাত্র। পটল খেলে পেটও ভর্তি থাকে। যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের জন্য অত্যন্ত উপকারী। দ্রুত ওজন কমাতে সাহায্য করে পটল। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা খাবার হজম করতে সাহায্য করে।

বীজের উপকারিতা

পটল কোলেস্টেরল এবং রক্তে শর্করার মাত্রা কমায়, সেই একই কাজ করে পটলের বীজও। তবে আরও একটু বেশি মাত্রায়। পটলের বীজ শরীরে গেলে কোলেস্টেরল এবং রক্তে শর্করার মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

পটল রান্নার সময়ে তার বীজগুলো ফেলে না দিয়ে, আরও একটি কারণে সেগুলো খাওয়া উচিত। বিজ্ঞানীরা বলছেন, পটলের বীজের কয়েকটি উপাদান রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। ফলে জ্বর-সর্দি-কাশিও কমে।

পটলের বীজের কয়েকটি উপাদান রক্ত পরিশুদ্ধ করতেও সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। শরীরের দূষিত পদার্থ বের করে দিতেও সাহায্য করে এটি। যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তারা যদি নিয়মিত বীজসহ পটল খান, তা হলে এই সমস্যা কিছুটা কমতে পারে।

যেভাবে খাবেন

বীজসহ পটল অল্প করে থেঁতো করে নিন। এর সঙ্গে মেশান ধনেপাতা। এবার অল্প পানিতে এই মিশ্রণ ভিজিয়ে রাখুন। দিনে ৩-৪ বার এই পানীয় পান করুন। হজমের সমস্যা কমবে। তবে খেয়াল রাখবেন, পটলের বীজের নানা গুণ থাকলেও, এর আস্তরণটি রীতিমতো শক্তপোক্ত হয়। আর তাই এই আস্তরণটি সহজে হজম হয় না। খুব বিরল কিছু ক্ষেত্রে এজন্য পটলের বীজ খেলে পেটে ব্যথা হতে পারে। তাই বলে এর গুণের কথা ভুলে গেলে চলবে না। তাই উপকারী এই সবজিটি খাদ্যতালিকায় রাখতে পারেন বীজসহ।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে কমেছে আলু ও পেঁয়াজের দাম
সবজিতে স্বস্তি, চাল-মাছ-মুরগির দাম বাড়তি
ঝটপট তৈরি করুন চিজি অমলেট
বাড়তি মেদ ঝরাতে সাহায্য করবে যেসব সবজি