• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

বাড়তি মেদ ঝরাতে সাহায্য করবে যেসব সবজি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০৬
ছবি: সংগৃহীত

পেটের মেদ কমাতে অনেকেই দৌড়ঝাঁপ করেন। আর সবচেয়ে কষ্টসাধ্য এবং সময়সাপেক্ষ হলো মেদ ঝরানো। তলপেটের মেদ ঝরানোর জন্য শরীরচর্চা অত্যন্ত জরুরি । অবশ্যই প্রশিক্ষকের সঠিক পরামর্শ মেনে যোগাসন কিংবা জিম করতে পারেন। ব্যায়াম ও সুষম খাবার পেটের মেদ কমাতে সহায়তা তো করেই, পাশাপাশি নির্দিষ্ট কিছু শাকসবজি খেলে এ প্রক্রিয়া আরও ত্বরান্বিত হয়। পেটের মেদ ঝরাতে উপকারী কয়েকটি সবজি সম্পর্কে জেনে নিন।

জেনে নিন তালিকা—

লাউ- লাউয়ে ক্যালরির পরিমাণ কম, পানির পরিমাণ বেশি। এ কারণে লাউ ওজন নিয়ন্ত্রণে আদর্শ খাবার। ইন্টারন্যাশনাল জার্নাল অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সের গবেষণায় দেখা গেছে, লাউয়ে থাকা উচ্চমাত্রার পানি ও আঁশজাতীয় পদার্থ দ্রুত পেট ভরিয়ে ফেলে এবং ক্যালরি গ্রহণের ইচ্ছা কমিয়ে দেয়। বিভিন্ন ধরনের তরকারি রান্না করে খাওয়ার পাশাপাশি লাউ দিয়ে জুস বানিয়েও খাওয়া যায়।

কুমড়া- বেশির ভাগ মানুষ কুমড়া খেতে পছন্দ করেন না। অথচ এই সবজি খেলে খুব কম সময়ে পেটের মেদ ঝরবে। কুমড়ায় ক্যালোরি কম। ফাইবারের পরিমাণ বেশি। এ ছাড়াও রয়েছে ভিটামিন এ এবং ভিটামিন কে। এইসব উপকরণই স্বাস্থ্যের পক্ষে ভালো। ফাইবার বেশি থাকার কারণে কুমড়া খেলে হজমশক্তির উন্নতি হবে। দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

ফুলকপি: ওজন কমাতে সহায়ক আরেকটি সবজি হলো ফুলকপি। ফুলকপিতে ক্যালরি কম, আঁশ বেশি। তাই ফুলকপি খেলে দ্রুত পেট ভরে যায়। ফুলকপিতে আছে ইনডোলের মতো বেশ কয়েকটি যৌগ। এসব যৌগ হরমোন নিয়ন্ত্রণ করে এবং পেটের মেদ কমায়। ভাতের বিকল্প হিসেবেও ফুলকপি খাওয়া চলে।

গাজর- গাজর খেলে ওজন কমে এ কথা অনেকেই জানেন। গাজর খেলে পেটে জমে থাকা চর্বি বা মেদও সহজে কমবে। গাজরের মধ্যে ক্যালোরির পরিমাণ কম। যদি কাঁচা গাজর খেতে পারেন তাহলে পেটের মেদ ঝরবে খুব কম সময়ে। তবে বেশি পরিমাণে কাঁচা গাজর খেলে সমস্যা হতে পারে পেটে। আপনি পেটে ব্যথা অনুভব করতে পারেন। খাবার হজম করার শক্তিতে সমস্যা দেখা দিতে পারে। অতএব একটু সতর্ক থাকা ভালো।

ব্রকলি- ব্রকলি একটি অত্যন্ত স্বাস্থ্যকর খাবার। একাধিক পুষ্টি উপকরণ রয়েছে ব্রকলির মধ্যে। ওজন কমায় সবুজ রঙের এই ফুলকপি। ভিটামিন কে রয়েছে ব্রকলির মধ্যে। মেটাবলিজম রেট বাড়িয়ে ওজন কমাতে এই সবজি সাহায্য করে। এ ছাড়াও ব্রকলির মধ্যে অনেক পুষ্টিগুণ রয়েছে। তাই পাতে এই সবজি রাখা জরুরি।

পালংশাক- পালংশাক খেলে সহজে আপনার পেটে জমে থাকা মেদ কমবে। এই শাক মেটাবলিজম রেট বাড়ায়। ফলে নিয়ন্ত্রণে থাকে ওজন। পালংশাকে রয়েছে ভিটামিন ই এবং ম্যাগনেসিয়াম। এই দুই উপকরণ পেটের মেদ ঝরাতে সাহায্য করে। এ ছাড়াও ভিটামিন ‘ই’ আমাদের ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্য খুবই ভালো একটি উপকরণ। তাই আমাদের চুল এবং ত্বক ভালো রাখতেও কাজে লাগে পালংশাক। তবে এই শাক রান্না করার আগে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নেওয়া জরুরি। তা না হলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

আরটিভি/এফআই/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পুকুরে মিলল ৩০ কেজি ওজনের কষ্টি পাথরের মূর্তি
নতুন সিনেমার প্রস্তুতি নিচ্ছেন তমা, কমালেন ওজন
পদ্মায় জেলের জালে ২২ কেজি ওজনের কাতল
যে পেঁপেতে কমবে ওজন-ব্লাড সুগার-প্রেশার