• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

দেয়ালের দাগ সহজেই দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৫০
ছবি: সংগৃহীত

বাড়িতে ছোট বাচ্চা থাকলে দেয়াল ভর্তি আঁকিবুঁকি না থাকাটাই আবাক হওয়ার মতো বিষয়। কিন্তু সমস্যা হলো, দেয়ালে পড়া দাগছোপ, পেনসিলের আঁকিবুঁকি, মোম রঙের দাগ সহজে ওঠে না। আর প্রতি বছরতো আর বাড়ি রং করানো সম্ভব নয়। এতে খরচ হয় আবার খাটুনি বেশি। কিন্তু সামনেইতো পূজা, এরমধ্যে বাড়ির দেয়ালের যদি হয় এই হাল তাহলে কি আর ভালো দেখায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। জেনে নিন টোটকা।

সাদা ভিনিগার

সাদা ভিনিগারের সঙ্গে অল্প তরল সাবান মিশিয়ে দিন। এর মধ্যে স্পঞ্জ ডুবিয়ে রাখুন। তারপর ওই স্পঞ্জ দিয়ে দেয়ালে থাকা দাগের ওপর চেপে চেপে ঘষুন। একটু সময় নিয়ে ঘষলেই দেয়ালের সমস্যা দাগ উঠতে যাবে। রান্নাঘরের দেয়াল থেকে তেলচিটে দাগ তুলতেও এই টোটকা কাজে লাগাতে পারেন।

কর্নস্টার্চ

একটি বাটিতে অল্প পরিমাণ পানি নিন। এতে ৩ চামচ কর্নস্টার্চ মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার ওই মিশ্রণটি দেয়ালে রং-পেন, পেনসিলের দাগের ওপর লাগিয়ে দিন। কয়েক মিনিট পর একটু সুতির কাপড় দিয়ে ওই পেস্টটার ওপর ঘষুন। যতক্ষণ না দাগ উঠছে ততক্ষণ ঘষতে থাকুন। এতেই আস্তে আস্তে দাগ উঠে যাবে।

বেকিং সোডা

বেকিং সোডা দিয়েও দেয়ালের সমস্ত দাগছোপ পরিষ্কার করতে পারেন। পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এটা দেয়ালে থাকা দাগ-ছোপের ওপর লাগিয়ে দিন। কয়েক মিনিট পর কাপড় দিয়ে ঘষে নিন। দেখবেন সমস্ত দাগ উঠে গিয়েছে আর বাড়ি দেখাচ্ছে একদম নতুনের মতো।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আসছে টানা ৩ দিনের ছুটি
দুর্গাপূজার সঙ্গে ইলিশের কী সম্পর্ক
উপকূলের পূজামণ্ডপে চলছে তুলির শেষ আঁচড় 
পূজার আগেই তরতাজা থাকতে উপকারী যে পানীয়