• ঢাকা রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১
logo

স্ট্রেস কমানোসহ গরম পানির রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ অক্টোবর ২০২৪, ০৯:০৪
ছবি: সংগৃহীত

সারাদিনের বিভিন্ন সময়ে গরম পানি পান করেন অনেকেই। ঋতু পরিবর্তনের সময় এই অভ্যাস আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে খুবই উপকারী হয়ে ওঠে। অনেকেই আবার সকালবেলায় খালি পেটেও গরম পানি পান করেন। এছাড়াও নিয়মিত গরম পানি পানের অভ্যাস থাকলে একাধিক উপকার পেতে পারেন আপনি। তবে একটা বিষয় অতি অবশ্যই খেয়াল রাখবেন। খুব বেশি গরম পানি এবং অনেকটা পরিমাণে গরম পানি পান করা কখনই স্বাস্থ্যের পক্ষে ভালো অভ্যাস নয়। তাই একটু সতর্ক থাকা জরুরি।

গরম পানি পানে কী কী উপকার মিলবে তা জেনে নিন:

আমাদের শরীরের জন্য গরম পানি পানের অভ্যাস খুবই উপকারী একটি জিনিস। অনেক সময় স্ট্রেস এবং অ্যাংজাইটি কমাতেও সাহায্য করে এই অভ্যাস। তবে কখনই খুব বেশি গরম পানি পান করবেন না। হালকা গরম পানি পান করতে হবে।

বডি ডিটক্সিফিকেশনের কাজ করে গরম পানি। অর্থাৎ শরীরের মধ্যে জমে থাকা যাবতীয় দূষিত পদার্থ বের হয়ে যায় গরম পানি পানে। তাই সকালবেলা ঘুম থেকে উঠে হালকা গরম পানি পান করতে পারেন।

ওজন কমানোর জন্য আমরা অনেক ধরনের পানীয়ই পান করি। এর মধ্যে অন্যতম হলো গরম পানি। তবে হালকা গরম পানি পান করতে হবে। এর সঙ্গে যদি পাতিলেবুর রস এবং মধু মিশিয়ে নিতে পারেন তাহলে উপকার পাবেন দ্রুত। সকালবেলায় খালি পেটে এই পানীয় পান করুণ নিয়মিত। ওজন কমবে দ্রুত। তার পাশাপাশি দূর হবে অ্যাসিডিটি এবং বদহজমের সমস্যাও।

গরম পানি পান করলে আপনার যাবতীয় বদহজম, অ্যাসিডিটি, গ্যাস কিংবা পেট ফেঁপে যাওয়ার মতো সমস্যা দূর হবে। অনেক সময় খুব ভারী খাবার খাওয়া হয়ে গেলে আইঢাই লাগে আমাদের। সেই সময় হালকা গরম পানি পান করলে আপনি অনেক উপকার পাবেন।

অনেকের সারাবছরই ঠান্ডা লাগার, সর্দি-কাশির সমস্যা দেখা যায়। গলা ভেঙে থাকে। বুকে জমে থাকে কফ। এই জাতীয় সমস্যা এড়াতে চাইলে ভরসা রাখুন গরম পানিতে। হালকা গরম পানি পানে উপকার পাবেন নিঃসন্দেহে।

আরটিভি/ এফআই

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈষদুষ্ণ পানি পানের উপকারিতা নিয়ে যা জানালেন পুষ্টিবিদরা
গরম পানি দিয়ে দ্রুত বরফ জমানোর টিপস
শীতে গরম পানিতে গোসলে ভয়ঙ্কর বিপদ
গরম পানিতে দূরে থাকবে যে সমস্যাগুলো