• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

মেনিকিউর ও পেডিকিউর করুন সহজ এই ধাপে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২৪, ১২:৪৪
ছবি: সংগৃহীত

ত্বকের চেয়েও প্রতিদিন হাত-পা বেশি নোংরা হয়ে থাকে। অন্যদিকে হাত-পায়ের যত্নও ঠিকমতো নেওয়া হয় না। এর ফলে হাত-পায়ের ত্বক কালচে ও রুক্ষ হয়ে যায়। পাশাপাশি নখগুলোও নোংরা হয়ে যায় এজন্য ত্বকের পাশাপাশি হাত-পায়েরও বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। অনেকেই সময় বাঁচাতে পার্লারে গিয়ে মেনিকিউর-পেডিকিউর করেন। তবে পার্লারে যাওয়ার সুযোগ না হলে ঘরে বসে খুব সহজেই আপনি নিয়ম অনুযায়ী মেনিকিউর-পেডিকিউর করতে পারবেন।

অনেকেরই ভ্রান্ত ধারণা আছে যে, মেনিকিউর-পেডিকিউর শুধু নারীরাই করে। আসলে নারী-পুরুষ উভয়ের জন্য এটি প্রয়োজন। বিভিন্ন কাজ করার ফলে নখের কোনায় ময়লা জমতে শুরু করে। এর ফলে সহজেই ভাইরাস-ব্যাকটেরিয়া দ্বারা আমরা আক্রান্ত হতে পারি। তাই মেনিকিউর ও পেডিকিউরের মাধ্যমে নখগুলোকে বিভিন্নভাবে পরিষ্কার করা হয়। সহজে ঘরোয়া উপাদান দিয়েই মেনিকিউর ও পেডিকিউর করার পদ্ধতি জেনে নিন।

উপাদান:

একটি পাত্র বা বোল, গোলাপের পাপড়ি, মৃদু গরম পানি, গোলাপজল, লেবুর রস, শ্যাম্পু, পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল, চিনি, তুলা, ময়েশ্চারাইজার ক্রিম, একটি ছোট পরিষ্কার টাওয়েল, প্যাকের জন্য মুলতানি মাটি ও নেইলকাটার সেট।

যেভাবে করবেন:

প্রথমে হাত ও পায়ের নখগুলো সাইজ করে কেটে নিন। একটি পাত্রে বা বোলে মৃদু গরম পানি নিন। এতে এক টেবিল চামচ লেবুর রস, আধা চামচ শ্যাম্পু, গোলাপজল দিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার প্রথমে পা এবং পরে হাতগুলো ওই মিশ্রণ দিয়ে ভিজিয়ে রাখবেন ১০-১৫ মিনিট। কিছুক্ষণ পরপর পা ও হাতে মিশ্রণটি মেশাবেন। ভেজানো অবস্থায় নেইল ব্রাশ দিয়ে নখগুলোকে ভালো করে ব্রাশ করুন, যাতে নখের ওপর থাকা বাড়তি মৃত কোষগুলো চলে যায়।

এক টেবিল চামচ লেুবুর রস ও এক চা চামচ চিনি দিয়ে স্ক্রাব তৈরি করুন। তারপর ভালো করে ম্যাসাজ করুন। হাত ও পায়ের গোড়ালি ভালো করে ম্যাসাজ করুন। ম্যাসাজ হয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর টাওয়েল দিয়ে হাত ও পা মুছে ফেলুন। এখন প্যাকের জন্য একটি ছোট পাত্রে এক টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ গোলাপজল ও এক চামচ অলিভ অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং আপনার হাত ও পায়ে একটি নরম ব্রাশের সাহায্যে লাগান। আপনার নখগুলোতে পেট্রোলিয়াম জেলি লাগান। এবার অপেক্ষা করুন প্যাকটি শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সবশেষে ময়েশ্চারাইজার লাগান। প্রতি সপ্তাহে এটি একবার করলে ভালো ফল পাবেন।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোলাপ জল নাকি শসার রস, কোন ত্বকে কোনটি কার্যকর