• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

আরিফুর রহমানের উপন্যাস ‘সাউদার্ন ভ্যালি ওয়ে’ 

শিল্প-সাহিত্য ডেস্ক

  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩৫
ছবি : সংগৃহীত

আরিফুর রহমানের নতুন উপন্যাস সাউদার্ন ভ্যালি ওয়ে। এটি তার অষ্টম বই। বইটির বর্ণনা আর কাহিনি নিজের মতো করে সাজিয়েছেন। পৃথিবীর দক্ষিণ গোলার্ধের দেশ অস্ট্রেলিয়া। মরুভূমি, সমুদ্র, পাহাড়, ঝর্ণা আর জঙ্গলের মাঝে মাঝে আদিগন্ত বিস্তৃত সবুজ মাঠ, উপত্যকা। এরকম একটি উপত্যকার শেষের দিক পর্যন্ত চলে গেছে সাউদার্ন ভ্যালি ওয়ে রাস্তাটি। সেই রাস্তার শেষ বাড়িটির বাংলা নামের পাশে ‘দ্য হ্যাপিনেস’ বাড়িতে কেউ সুখ খুঁজে পেয়েছে কি না, জানতেই এই উপন্যাসের শুরু। পাঠকের মধ্যে সাড়া ফেলেছে বইটি।

নাম, ধাম, বয়স, সময় বিবিধের ভিড়ে তিনি হারাতে চাননি কোনদিন। তাই তাঁর পরিচয় অতি সাধারণ। লেখার আনন্দে লেখেন, সৃষ্টি সুখের উল্লাসে গল্প বলেন, আর ভাগ করে নিতে ভালোবাসেন নানা রকমের গল্প সকল বন্ধুদের সঙ্গে।ছোটবেলায় কেটেছে সিরাজগঞ্জের কাজিপুরের বিস্তৃত সবুজ গ্রাম নাটুয়ার পাড়ায়। বাবা প্রগতিশীল রাজনীতিবিদ আব্দুল কুদ্দুস সরকার, মা আসমা সরকার। ছয় ভাই-বোনের মধ্যে কনিষ্ট সন্তান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করেন আরিফুল। বর্তমানে বাস করছেন অস্ট্রেলিয়ার সিডনিতে। অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত প্রশান্তিকা পত্রিকার বার্তা সম্পাদক হিসেবে কর্মরত। তার অন্যান্য উপন্যাস ‘এবং একা’, ‘জানি সে আসবে না’ , ‘দহন দিনের গান’, ‘নিঃশব্দ প্রহরে’, ‘সন্ধ্যারাগ’, ‘স্বপ্নজাল’ পাঠকমহলে জনপ্রিয়তা লাভ করেছে। পাঠকদের ভালোবাসায় এবারের উপন্যাস ‘সাউদার্ন ভ্যালি ওয়ে’।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোবিপ্রবির নতুন প্রক্টর এ এফ এম আরিফুর রহমান
বইমেলায় আদনীন কুয়াশার নতুন উপন্যাস ‘বোহেমিয়ান’
বইমেলায় ইশিতা জেরীনের উপন্যাস ‘বেণুবনচ্ছায়াঘন সন্ধ্যা’
বইমেলায় খন্দকার আলী কাওসারের উপন্যাস ‘অন্তরের রূপান্তর’