• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

বইমেলায় খন্দকার আলী কাওসারের উপন্যাস ‘অন্তরের রূপান্তর’ 

শিল্প-সাহিত্য ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০০
ছবি : সংগৃহীত

‘অমর একুশে বইমেলা ২০২৪’-এ প্রকাশিত হয়েছে ডা. খন্দকার আলী কাওসারের উপন্যাস ‘অন্তরের রূপান্তর।’ আগে লেখালেখি করলেও খন্দকার আলী কাওসারের প্রথম প্রকাশিত উপন্যাস এটি।

বাংলার প্রকাশন থেকে থেকে প্রকাশিত এই বইটি মূলত ৯০ দশকে বেড়ে ওঠা মধ্যবিত্ত পরিবারের এক কিশোরের জীবনকে নিয়ে এগিয়েছে এসেছে প্রেম আর তার সাথে টানাপোড়েন। আছে ব্যর্থতার গল্প। সেটাকে অতিক্রম করে জীবন বিনির্মাণের গল্পও আছে। দেশের গণ্ডি পেরিয়ে ঘটনা বিস্তার লাভ করেছে বিদেশে। সময়ের পরিক্রমায় নতুন শতাব্দীতে প্রবেশ করেছে উপন্যাসটি। দুই সময়ের এক বর্ণনামূলক তুলনা উপন্যাসটিতে একটি ভিন্ন আমেজ এনে দিয়েছে।

সাফল্যের একটা পর্যায়ে গেলে আগে ছেড়ে চলে যাওয়া অনেকেই ফিরে আসে। তখন কী করা উচিত? এসবের উত্তর দিতে গিয়েই এক দারুণ সামাজিক বার্তা দেয়া হয়েছে উপন্যাসটিতে। লেখকের বর্ণনাশৈলী আর ঘটনার গতিময়তা পাঠককে ধরে রাখবে বলেই আশা করা যায়।

বাংলার প্রকাশন থেকে প্রকাশিত ১৭৫ পৃষ্ঠার এ বইয়ের মুদ্রিত মূল্য ৪৬০ টাকা, যা এখন পাওয়া যাচ্ছে ২৫ শতাংশ ছাড়ে। প্রথম সংস্করণ প্রায় শেষ হওয়া বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ২০৭-২০৮ নাম্বার স্টলে।

লেখক দেশে সার্জারি ও নিউরোসার্জারিতে সর্বোচ্চ ডিগ্রি নিয়ে ২০১২ সালে যুক্তরাজ্যে পাড়ি জমান। যুক্তরাজ্যের ডান্ডিতে নিউরোসার্জারিতে চাকরি শুরু করেন এডিনবরায় তিন বছরের বেশি সময় ধরে কাজ করছেন নিউরোসার্জারি ও মেজর ট্রমা কনসালটেন্ট হিসেবে।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বইমেলায় আদনীন কুয়াশার নতুন উপন্যাস ‘বোহেমিয়ান’
বইমেলায় ইশিতা জেরীনের উপন্যাস ‘বেণুবনচ্ছায়াঘন সন্ধ্যা’
আরিফুর রহমানের উপন্যাস ‘সাউদার্ন ভ্যালি ওয়ে’ 
সৈয়দ আশিক রহমানের ‘প্রেম পুরাণ’ উপন্যাসের মোড়ক উন্মোচন