• ঢাকা সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
logo

আসিয়ান-বাংলাদেশ সহযোগিতা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা উদ্বোধন

আরটিভি নিউজ

  ২৭ মে ২০২৪, ১৮:১৮

টেকসই এবং জলবায়ু সহনশীল মৎস্য খাত নিশ্চিতকরণের লক্ষ্যে পারস্পরিক জ্ঞান এবং অভিজ্ঞতা আদান-প্রদান বাংলাদেশ এবং আসিয়ান-এর মধ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত হয়েছে একটি আন্তর্জাতিক কর্মশালা।

সোমবার (২৭ মে) ইন্দোনেশিয়ার জাকার্তার আসিয়ান সচিবালয়ে ৩ দিনব্যাপী ‘Building Climate Resilience in Aquaculture and Fisheries: An ASEAN-Bangladesh Initiative’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা এবং ‘Regional Knowledge Exchange to Apply Ecosystem Approaches in Managing Inland Fisheries: An ASEAN-Bangladesh Training Initiative’-বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধনী করা হয়।

আসিয়ান পলিটিক্যাল সিকিউরিটি কমিউনিটি বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো আস্তানাহ আব্দুল আজিজ এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার অনুষ্ঠানটি উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পররাষ্ট্র সচিব ড. মো. নজরুল ইসলাম এবং জাকার্তাস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. তারিকুল ইসলাম।

এছাড়া, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তোফাজ্জল হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আঞ্চলিক সংস্থাসমূহ অনুবিভাগের মহাপরিচালক মো. রইস হাসান সরোয়ার এবং মৎস অধিদপ্তরের মহাপরিচালক সাইদ মো. আলমগীরসহ ৯টি আসিয়ান দেশ ও বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী কূটনীতিক, আমলা, নীতিনির্ধারক, গবেষক এবং শিক্ষাবিদরা।

বাংলাদেশ ও আসিয়ানের মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ‘ASEAN-Bangladesh Cooperation Project on Fisheries Aquaculture’- প্রকল্পটির অধীনে মৎস অধিদপ্তর, মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়, পরারষ্ট্র মন্ত্রণালয় ও আসিয়ান সচিবালয়ের সমন্বয়ে ৩ দিনব্যাপী এ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে।

নয়টি আসিয়ান সদস্য রাষ্ট্র এবং বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী বিশেষজ্ঞগণ তাদের অভিজ্ঞতা এবং জ্ঞান বিনিময়ের মাধ্যমে মৎস খাতে বাংলাদেশ এবং আসিয়ানের মধ্যে সহযোগিতা জোরদারে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে বক্তারা আশা প্রকাশ করেন।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়