• ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
logo

হায়াত বৃদ্ধি পায় ৩ আমলে

ধর্ম ডেস্ক

  ২৫ জুন ২০২৪, ১৭:৩৬
হায়াত বৃদ্ধি
ছবি: সংগৃহীত

পৃথিবীতে মানুষ জন্মগ্রহণ করলে তার মৃত্যুবরণ করতেই হবে। মৃত্যু অবধারিত। এর থেকে কেউ রক্ষা পাবে না। তবে এমন কিছু আমল আছে, যা করলে আল্লাহ তাআলা বান্দার হায়াত বৃদ্ধি করে দেবেন। হায়াত বৃদ্ধি পাওয়ার বিষয়টি আক্ষরিক অর্থেও হতে পারে।

বিষয়টি এমন হতে পারে যে, মহান আল্লাহ হায়াতে বরকত দান করেন। এর কারণে অল্প সময়ে বান্দা অনেক বেশি সৎকর্ম করতে পারবে। অথবা মহান আল্লাহ এমন কাজ করার তাওফিক দান করবেন, যার কারণে মানুষ তাকে যুগ যুগ ধরে স্মরণ করবে।

তিনটি আমল হলো-

মাতা-পিতার সঙ্গে সদ্ব্যবহার

সালমান ফারসি (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, দোয়া ছাড়া অন্য কোনো কিছু ভাগ্যের পরিবর্তন করতে পারে না এবং মাতা-পিতার সঙ্গে সদ্ব্যবহার ছাড়া অন্য কোনো কিছু হায়াত বাড়াতে পারে না। (তিরমিজি, হাদিস : ২১৩৯)

আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা

আনাস ইবনু মালিক (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি চায় যে তার রিজিক প্রশস্ত হোক এবং আয়ু বর্ধিত হোক, সে যেন তার আত্মীয়তার বন্ধন অক্ষুণ্ণ রাখে। (বুখারি, হাদিস : ৫৯৮৬)

প্রতিবেশীর হক আদায়

আয়েশা (রা.) থেকে বর্ণিত, নবি করিম (সা.) বলেছেন, আত্মীয়তার বন্ধন বজায় রাখা, চরিত্র সুন্দর করা এবং প্রতিবেশীর সঙ্গে সদ্ব্যবহার রাখায় দেশ আবাদ থাকে এবং আয়ু বৃদ্ধি পায়। (মুসনাদ আহমাদ, হাদিস : ২৫২৫৯)

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বড়াইগ্রামে সংঘর্ষে আহত ছাত্রলীগ নেতার মৃত্যু
শূকর চরাতে গিয়ে বজ্রপাতে ৩ রাখালের মৃত্যু
চাঁদপুরে কোহিনুর হত্যা মামলায় ২ আসামির মৃত্যুদণ্ড
সিলেটের কোম্পানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় মা-ছেলের মৃত্যু