• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

কবি ও কথাসাহিত্যিক ঝর্না রহমানের জন্মদিন আজ

শিল্প-সাহিত্য ডেস্ক

  ২৮ জুন ২০২৪, ২০:৩৭
ঝর্না রহমান

আজ ২৮ জুন, কথাশিল্পী ও কবি ঝর্না রহমানের জন্মদিন। ঝর্না রহমান ১৯৫৯ সালের ২৮ জুন ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পিতা মো. মোফাজ্জল হোসেন এবং মাতা রহিমা বেগম। ঝর্না রহমানের গ্রামের বাড়ি মুন্সীগঞ্জ জেলার কেওয়ারে।

মায়ের কাছ থেকে তিনি প্রথম লেখার অনুপ্রেরণা পান। এরপর দশম শ্রেণিতে বিয়ে হয়ে যাওয়ার পর স্বামীর সহযোগিতায় ও অনুপ্রেরণায় পড়ালেখা ও সাহিত্যচর্চা চালিয়ে যান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করেন। কয়েক বছর আগে বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক কলেজের বাংলা বিভাগের অধ্যাপক পদ থেকে অবসরে গেছেন তিনি।

১৯৮০ সালে বাংলাদেশ পরিষদ আয়োজিত একুশে সাহিত্য পুরস্কার প্রতিযোগিতায় ছোটগল্পে জাতীয় পুরস্কার লাভের মধ্য দিয়ে সাহিত্যে আত্মপ্রকাশ করেন। তিনি প্রধানত কথাসাহিত্যিক হলেও গল্প, উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ, নাটক, কবিতা, ছড়া, ভ্রমণ, শিশুসাহিত্য, সংগীতসহ সাহিত্যের প্রায় সবক্ষেত্রেই তার রয়েছে পদচারণা। এ পর্যন্ত তার প্রায় ৬০টির মত গ্রন্থ প্রকাশিত হয়েছে।

তার কিছু উল্লেখযোগ্য গল্পগ্রন্থ হচ্ছে ঘুম-মাছ ও একটুকরো নারী, অগ্নিতা, স্বর্ণতরবারি, কৃপক্ষের উষা, পেরেক, বিপ্রতীপ মানুষের গল্প, বিষপিঁপড়ে। উপন্যাস- পিতলের চাঁদ,ভাঙতে থাকা ভুল। কাব্যগ্রন্থ- জল ও গোলাপের ছোবল, হরিৎ রেহেলের হৃদয়, চন্দ্রগ্রহণ। ভ্রমণ কাহিনি- আমরা যখন নেপালে। নাট্যকাব্য- উড়ন্ত ভায়োলিন।


বাংলা সাহিত্যে অসামান্য অবদান রাখায় ঝর্না রহমান ‘অনন্যা সাহিত্য পুরস্কার’, ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’ ছাড়াও বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঔপন্যাসিক আলাউদ্দিন আল আজাদের মৃত্যুবার্ষিকী আজ
বাংলা একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন জাকির তালুকদার