• ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
logo

রাজশাহীতে মহানবি (সা.)-এর বিদায় হজ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

আরটিভি নিউজ

  ২৮ জুন ২০২৪, ২৩:০৪
সংগৃহীত ছবি

মহানবি (সা.)-এর বিদায় হজ ও গদীরে খুম দিবস উপলকেষ আজ ২৮ জুন শুক্রবার বিকেলে রাজশাহীতে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহীর নগর ভবনের পশ্চিমে গ্রেটার রোডে অবস্থিত শাহ ডাইন কমিউনিটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনার ইসলামী শিক্ষা কেন্দ্রের পরিচালক হুজ্জাতুল ইসলাম ওয়াল মুসলিমিন সৈয়দ ইব্রাহিম খলিল রাজাভি।

ইমামিয়া জনকল্যাণ ফাউন্ডেশনের রাজশাহী শাখার উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকাস্থ রাসুল-এ-আকরাম ইসলামিক ইনস্টিটিউটের শিক্ষা বিভাগের প্রধান হুজ্জাতুল ইসলাম মোহাম্মাদ আলী মোর্তজা। ইমামিয়া ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা আবু জাফর মণ্ডলের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. ওসমান গনী। বগুড়ার আল মাহদী শিক্ষাকেন্দ্রের পরিচালক হুজ্জাতুল ইসলাম মো. মোজাফফর হুসাইন। চাপাইনবাবগঞ্জের পবিত্র কোরআন ও আহলে বাইত শিক্ষাকেন্দ্রের পরিচালক হুজ্জাতুল ইসলাম ড. আবদুল্লাহ। রাজশাহী সুগার মিলস লিমিটেডের কৃষি বিভাগের সাবেক মহাব্যবস্থাপক মীর সিদ্দিকুর রহমান। রাজশাহী কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক আ জ ম মনিরুল ইসলাম। মুক্তিযোদ্ধা সংসদের রাজশাহী মহানগর ইউনিট কমান্ড-এর প্রাক্তন কমান্ডার ডা. আব্দুল মান্নান। বাংলাদেশ সুফি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, রাজশাহীর আলিয়া মাদ্রাসা ও আল মোস্তফা ইউনিভার্সিটির ফারসি ভাষা বিভাগের শিক্ষক ড. আব্দুল হান্নান ইমামি এবং রাজশাহীর মোহাম্মাদ আমীন (সা.) ফারসি শিক্ষাকেন্দ্রের পরিচালক হুজ্জাতুল ইসলাম শেখ আলী আকবর।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিদায় হজে আরাফাতের ময়দানে উপস্থিত জনসমুদ্রের উদ্দেশ্যে মহানবি হজরত মুহাম্মদ (সা.) এক যুগান্তকারী ভাষণ দেন। এ ভাষণে বিশ্ব মানবতার সবকিছুর দিকনির্দেশনা ছিল। মুসলমানরা যাতে তাদের দিন থেকে বিচ্যুত না হয়, সেজন্য ছিল বিশেষ দিক নির্দেশনা। মহানবি (সা.) তার বিদায় হজের ভাষণে বলেন, তোমরা যতদিন পবিত্র কুরআন ও আমার আহলে বায়েতকে অনুসরণ করবে ততদিন পথভ্রষ্ট হবে না।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাসুলুল্লাহ (সা.)-এর অমূল্য ১০ উপদেশ