• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

বৃষ্টির প্রবণতা কমবে রোববার থেকে, বাড়বে গরম

আরটিভি নিউজ

  ১৪ জুলাই ২০২৪, ০২:০১
বৃষ্টির প্রবণতা কমবে রোববার থেকে, বাড়বে গরম 
ফাইল ছবি

রাজধানীসহ সারা দেশে টানা বৃষ্টিপাত হয়েছে গত তিন-চার দিন। শনিবারও ছিল এর রেশ, গত কয়েকদিনের মতো ভারী বর্ষণের দেখা মেলেনি রাজধানীতে। চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটে কিছুটা ভারী বর্ষণ হলেও স্থায়ী হয়নি বেশিক্ষণ সময়। এ অবস্থায় আবহাওয়াবিদরা বলছেন, দেশব্যাপী বৃষ্টিপাতের পরিমাণ আরও কমে আসবে আজ রোববার থেকে। এ অবস্থা জারি থাকবে আগামী দুই–তিন দিন। পাশাপাশি তাপমাত্রাও বাড়বে এ সময়।

শনিবার (১৩ জুলাই) সকাল থেকে রাজধানীজুড়ে ছিল ঘাম ঝরানো গরম। দেশের যেসব এলাকায় বৃষ্টি ঝরেছে, সেখানেও গরম কমেনি। বৃষ্টি থেমে যাওয়ার পর গরমের তীব্রতা বেড়েছে আরও। আকাশের মেঘ নিচের দিকে নেমে আসায় ও বাতাসে আর্দ্রতা বেড়ে যাওয়ায় অল্প তাপমাত্রাতেই বেশি গরমের অনুভূতি ছিল। এদিন রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে; কিন্তু গরমের তীব্রতা ছিল তাপপ্রবাহের মতো।

আবহাওয়া অধিদপ্তর থেকে আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবীর বলেন, নিচু মেঘ ও আর্দ্রতা বেড়ে যাওয়ার কারণে তাপমাত্রা খুব বেশি না থাকলেও গরমের কষ্ট বেশি অনুভূত হয়েছে। আগামী দুই–তিন দিন আকাশে মেঘ আরও কমে আসতে পারে। এতে তাপমাত্রা আরও বাড়ার পাশাপাশি গরমের তীব্রতাও বাড়তে পারে। তবে, এরপরই আবারও বৃষ্টিপাত বাড়তে পারে।

রোববারের (১৪ জুলাই) পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা বাড়তে পারে। তবে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল, খুলনা ও রংপুরের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের দু–একটি স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লঘুচাপ নিয়ে আবহাওয়ার সতর্কবার্তা, বন্দরে সংকেত
গরম কতদিন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর
২২৩ কিলোমিটার গতিতে আছড়ে পড়ল সুপার টাইফুন ‘ইয়াগি’
দুপুরের মধ্যে যে ৮ অঞ্চলে ঝড়-বৃষ্টি, হুঁশিয়ারি সংকেত