• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

হোয়াটসঅ্যাপে বড় চমক

আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২৪, ০৬:০৭
ফাইল ছবি

বিশ্বজুড়ে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে মেটার হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মেসেঞ্জার হলো একটি আন্তর্জাতিকভাবে উপলব্ধ ফ্রিওয়্যার, ক্রস-প্ল্যাটফর্ম, সেন্ট্রালাইজড ইন্সট্যান্ট মেসেজিং এবং ভয়েস-ওভার-আইপি পরিষেবা। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের পাঠ্য এবং ভয়েস বার্তা পাঠাতে, ভয়েস এবং ভিডিও কল করতে এবং ছবি, নথি, ব্যবহারকারীর অবস্থান এবং অন্যান্য শেয়ার করতে দেয়।

ব্যবহারকারীদের সুবিধার্থে নতুন নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। এবার আনতে চলেছে স্বয়ংক্রিয়ভাবেই চ্যাট অনুবাদের ফিচার। এ সুবিধাটি চালু হলে ভিন্ন ভাষায় পাঠানো বার্তা ইউজারের নিজের ভাষায় অনুবাদ হবে। এ জন্য ব্যবহারকারীকে অন্য ওয়েবসাইট বা অ্যাপে যেতে হবে না বরং হোয়াটসঅ্যাপের নির্দিষ্ট অপশন অনুসরণ করেই অনুবাদ করা যাবে। এই ফিচারটি চালু হলে বিভিন্ন দেশের মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা আরও সহজ হয়ে যাবে।

সম্প্রতি হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউ আ বেটা ইনফোর এক প্রতিবেদনের বরাতে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়, অ্যান্ড্রয়েড ২.২৪.১৫.৯ হালনাগাদের হোয়াটসঅ্যাপ বেটা সংস্করণে চ্যাট অনুবাদ করার সুবিধা নিয়ে পরীক্ষামূলক কাজ করছে মেটা। এ সুবিধা পেতে ব্যবহারকারীকে তার কাঙ্ক্ষিত ভাষা নির্বাচন করতে হবে। নির্বাচিত ভাষা অনুযায়ী ম্যাসেজ অনূদিত হয়ে তা দেখা যাবে। তবে পরীক্ষামূলক সুবিধাটি কবে নাগাদ সবার জন্য উন্মুক্ত করা হতে পারে, সে বিষয়ে কোনো তথ্য এখনো জানা যায়নি।

জানা গেছে, প্রাথমিকভাবে ইংরেজি, আরবি, স্প্যানিশ, পর্তুগিজ, রুশ ও হিন্দি ভাষায় মেসেজ অনুবাদ করা যাবে। ধারণা করা হচ্ছে যে সুবিধাটি চালু হলে আরও নতুন ভাষা যুক্ত হতে পারে। এসব অনূদিত বার্তা ‘এন্ড টু এন্ড এনক্রিপটেড’ থাকবে।

এ ছাড়া হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজের শ্রুতি অনুবাদ করার সুবিধাও আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। পরবর্তী আপডেটে এ সুবিধাটি যুক্ত হতে পারে। ভয়েস ম্যাসেজ অনুবাদেও ইংরেজি, স্প্যানিশ, পর্তুগিজ, রুশ ও হিন্দি ভাষা অপশন হিসেবে থাকবে। এই সুবিধা পেতেও প্রয়োজন হবে ‘এন্ড টু এন্ড এনক্রিপটেড। ফলে ভয়েস মেসেজের বার্তা অনুবাদ করা হলেও সেগুলোর তথ্য অন্য কেউ জানতে পারবেন না। পরীক্ষামূলক এ সুবিধা অ্যান্ড্রয়েড ২.২৪.৭.৮ হালনাগাদের হোয়াটসঅ্যাপ বেটা সংস্করণে ব্যবহার করা যাচ্ছে।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে মুখ খুললেন ‘আলো আসবেই’ গ্রুপের অ্যাডমিন তুষ্টি
বড় পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে
ফাঁস হওয়া হোয়াটসঅ্যাপ গ্রুপে যেসব শিল্পী ছিলেন
শিল্পীদের ফাঁস হওয়া হোয়াটসঅ্যাপ স্ক্রিনশটে যা পাওয়া গেল