• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

গুগল ম্যাপের নতুন ফিচারে যা যা থাকছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ আগস্ট ২০২৪, ০৪:৪১
সংগৃহীত
ছবি : সংগৃহীত

গুগলের সবচেয়ে জনপ্রিয় ফিচারগুলোর মধ্যে একটি হচ্ছে গুগল ম্যাপ। এটি এখন পুরোবিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে। নেভিগেশন বা জায়গা খুঁজে বের করার ক্ষেত্রে গুগল ম্যাপ বেশ প্রচলিত। ব্যবসায়িক প্রতিষ্ঠান, ঐতিহাসিক স্থান থেকে শুরু করে প্রত্যাশিত স্থানের রুট ম্যাপ সহজেই এই ফিচার থেকে দেখে নেয়া যায়। এছাড়া পথের দিকনির্দেশনা দেখার পাশাপাশি নিজের ভৌগোলিক অবস্থানও সরাসরি দেখা যায়। এমনকি পরিচিত ব্যক্তিদের কাছে নিজের অবস্থানের তথ্যও (লাইভ লোকেশন) শেয়ার করা যায়। এবার ব্যবহারকারীদের কথা চিন্তা করে নতুন ফিচার যুক্ত করেছে গুগল ম্যাপ। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ন্যারো রোডস ফিচার

সব জায়গার সড়ক চওড়া হয় না। কিছু সড়কে ছোট যানবাহন ছাড়া চার চাকার কোনো বাহন প্রবেশ করানো সম্ভব হয় না। তবে নতুন ফিচারে সেই সব সড়ক এড়িয়ে চলার জন্য নির্দেশ দেয়া হবে। অর্থাৎ ন্যারো রোডস ফিচারের সাহায্যে সরু সড়ক এড়িয়ে চলতে পারবেন চালকরা।

ফ্লাইওভার নেভিগেশন বা অ্যালার্ট

অপরিচিত জায়গায় চলাচলের ক্ষেত্রে সড়কে কোথায় মোড় বা ফ্লাইওভার আছে সেটি বুঝতে সমস্যা দেখা দেয়। এই সমস্যা দূর করতে গুগল ম্যাপ নতুন ফিচারে ফ্লাইওভার নেভিগেশন মুড এনেছে। এর ফলে চলার পথে সামনে কোনো ফ্লাইওবার আছে কি না সেটি জানিয়ে দেয়া হবে।

ট্র্যাফিক অ্যালার্ট

ট্র্যাফিক যানজট কিংবা বিক্ষোভ পথে কোরো সমস্যা থাকলে এবার তাও জানিয়ে দেবে অ্যাপ।

মেট্রোরেলের টিকিট বুকিং

গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে এবার থেকে মেট্রোরেল টিকিট বুকিং করতে পারবেন যাত্রীরা। এর ফলে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহের ঝামেলার থেকে মুক্তি মিলবে। তবে বর্তমানে এই ফিচারটি ভারতের ২টি শহরে ব্যবহার করা যাবে।

ইভি চার্জিং স্টেশন

বর্তমানে ইলেকট্রিক গাড়ি সংখ্যা লাফিয়ে বাড়ছে। চারচাকার গাড়ি বা টু-হুইলার সবই চলছে ইলেকট্রিকে। কিন্তু ইভি চার্জিং স্টেশন খুঁজে পেতে অনেক সময় সমস্যা হয়। এবার গুগল ম্যাপ নিকটবর্তী স্টেশনের সন্ধান দেবে এই অ্যাপ।

জনপ্রিয় স্পট

গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে কোনো ব্যক্তি বা ব্যবহারকারীরা কোথায় খেতে বা ঘুরতে যেতে চাইলে সেই সব জায়গার খোঁজ নিতে পারবেন। এছাড়া নিজের প্রিয় স্পট অন্যদের সঙ্গে শেয়ার করার সুযোগও পাবেন।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুগল ম্যাপে যেভাবে চিনবেন জাতীয়-আঞ্চলিক মহাসড়ক