• ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
logo

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি

আরটিভি নিউজ

  ১০ আগস্ট ২০২৪, ১৯:৩৬
ফাইল ছবি

অ্যান্ড্রয়েড যন্ত্রের অপারেটিং সিস্টেম ও প্রসেসরে একাধিক ত্রুটি খুঁজে পাওয়ায় ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করেছে ভারতীয় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান দ্য ইন্ডিয়ান কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন)। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্ড্রয়েডের সিস্টেম, গুগল প্লে সিস্টেম হালনাগাদ, ফ্রেমওয়ার্ক, কারনেল মিডিয়াটেক কম্পোনেন্টস, এআরএম কম্পোনেন্টস, ইমাজিনেশন টেকনোলজিস এবং কোয়ালকম ক্লোজ সোর্স কম্পোনেন্টসে এসব ত্রুটি পাওয়া গেছে। এসব ত্রুটির ফলে হ্যাকাররা যন্ত্রে প্রবেশ করে গোপন তথ্য সংগ্রহের পাশাপাশি দূর থেকে সংকেতও (কোড) বসাতে পারবে। অ্যান্ড্রয়েড ১২, ১২-এল, ১৩ ও ১৪ সংস্করণের অপারেটিং সিস্টেমে এই ত্রুটি দেখা দিয়েছে। এসব ত্রুটি থাকলে কোয়ালকম এবং মিডিয়াটেক প্রসেসরে চলা অ্যান্ড্রয়েড যন্ত্রে অনুপ্রবেশ করতে পারেন সাইবার অপরাধীরা। অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা ট্যাবলেট কম্পিউটারে ঢোকার পর যন্ত্রের নিরাপত্তা ব্যবস্থাকে নিষ্ক্রিয় করে দিতে পারে।

এর আগে, গত সপ্তাহে আইফোন ব্যবহারকারীদের জন্যও একই সতর্কতা জারি করেছে সিইআরটি-ইন।

এরই মধ্যে এসব ত্রুটি সমাধানের জন্য নিরাপত্তা হালনাগাদ উন্মুক্ত করেছে ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে সিইআরটি-ইনের পরামর্শ, এসব নিরাপত্তা ত্রুটি থেকে সুরক্ষিত থাকতে অপারেটিং সিস্টেম এবং অ্যাপের সর্বশেষ হালনাগাদ ইনস্টল করা। একই সঙ্গে বিশ্বস্ত উৎস থেকে অ্যাপ ইনস্টল করতে হবে।

এ ছাড়া অচেনা উৎস থেকে আসা ই-মেইল, এসএমএস ও যেকোনো বার্তায় থাকা ওয়েবসাইট লিংকে ক্লিক করা থেকেও বিরত থাকতে বলেছে ভারতীয় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটি।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈরী আবহাওয়ায় লঞ্চ চলাচল বন্ধ, সতর্কতার সঙ্গে চলছে ফেরি
জার্মানি, পোল্যান্ড, অস্ট্রিয়ায় চরম আবহাওয়া সতর্কতা
বাংলাদেশ ভ্রমণে সতর্কতা শিথিল করলো যুক্তরাষ্ট্র
তিন দিন ভারী বৃষ্টির সতর্কতা, গরম নিয়ে সুসংবাদ