• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

সাংবাদিকদের যে উত্তর দিলেন জ্বালানি উপদেষ্টা 

আরটিভি নিউজ

  ১৯ আগস্ট ২০২৪, ০০:২৫
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান
সংগৃহীত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান একই সঙ্গে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্বেও রয়েছেন।

রোববার (১৮ আগস্ট) বিকেলে সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষ করে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এর আগে কর্মকর্তাদের কথার আগে স্যার পরে স্যার, একবাক্যে চারবার স্যার বলা বন্ধ করতে বলেন।

একজন সাংবাদিক প্রশ্ন করার আগে উপদেষ্টার উদ্দেশ্যে বলেন, প্রথমে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি, আপনি গুরুত্বপূর্ণ একটা মন্ত্রণালয়ের উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন।

এ সময় ওই সাংবাদিকের উদ্দেশ্যে উপদেষ্টা বলেন, আমাদের স্তুতির (তোষামোদ) সংস্কৃতি থেকে বের হতে হবে। সদ্য পতন হওয়া আওয়ামী লীগ সরকারের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আপনি দেখেছেন তো বিপদে পড়ছে কীভাবে?

ফাওজুল কবির খান আরও বলেন, আমি আমার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বলেছি, কথার আগে স্যার পরে স্যার, একবাক্যে চারবার স্যার, এগুলো বন্ধ করেন।

একই সভায় বলা হয়, আওয়ামী লীগ সরকারের শাসনামলে করা বিতর্কিত বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন এখন থেকে অকার্যকর। তাই এখন থেকে জ্বালানির দাম নির্ধারণ করবে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

ফাওজুল কবির খান বৈঠকে বলেন, আপাতত বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) বাইরে সরকার ভোক্তা পর্যায়ে জ্বালানি তেল, বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ, পুনর্নির্ধারণ ও সমন্বয় করতে পারবে না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন, ২০২৩ এর ৩৪ক ধারার আওতায় সরকারের জ্বালানির মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে জাতীয় দৈনিকে বিরূপ নিবন্ধ প্রকাশিত হয়েছে। এর ফলে জনমনে ক্ষোভ সৃষ্টি হয়েছে বা হতে পারে।

এ অবস্থায় ওই ধারার অধীনে মূল্য বৃদ্ধির প্রস্তাব বিবেচনা আপাতত স্থগিত থাকবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হজের খরচ কমানো নিয়ে যা বললেন ধর্ম উপদেষ্টা
যুব ও ক্রীড়া উপদেষ্টার সঙ্গে ইউনেস্কোসহ জাতিসংঘের ৫ সংস্থার প্রতিনিধির বৈঠক
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান উপদেষ্টা নাহিদের
এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা