• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

১০০১ চিকিৎসকের বিবৃতি

স্বাস্থ্যখাত সংস্কারে গঠিত বিশেষজ্ঞ কমিটি প্রত্যাখ্যান

আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ২১:৩৯
ফাইল ছবি

স্বাস্থ্য সেবার প্রয়োজনীয় সংস্কার, চিকিৎসাসেবার গুণগত মানোন্নয়ন এবং স্বাস্থ্য ব্যবস্থার কাঠামো শক্তিশালীকরণের জন্য বিশেষজ্ঞ প্যানেল কমিটি গঠনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বৈষম্যের শিকার চিকিৎসক সমাজ। তবে, কমিটিতে মনোনীত সদস্যদের এক-এগারোর কুশীলব বলে আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে তারা।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে গঠিত কমিটি প্রত্যাখ্যানের ঘোষণা দেন তারা।

বিবৃতিতে বলা হয়, ছাত্র-জনতার রক্তক্ষয়ী আন্দোলন ও আত্মত্যাগের বিনিময়ে গত ৫ আগস্ট দেশে এক ফ্যাসিস্ট সরকারের হাত থেকে নবজাগরণ হয়েছে। হাজার হাজার ছাত্র-জনতা আত্মাহুতি দিয়েছে, হাজার হাজার মানুষ আহত হয়েছে। ঠিক সেই বাস্তবতায় দাঁড়িয়ে স্বাস্থ্য কাঠামো সংস্কারের জন্য যে বিশেষজ্ঞ প্যানেল গঠন করা হয়েছে তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমরা চিকিৎসক সমাজ এ প্যানেলের সদস্যদের দেখে বিস্মিত ও হতবাক।

এ প্যানেলের আহ্বায়ক ১/১১ এর সুবিধাভোগী উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, এ প্যানেলের সদস্যসচিব ফ্যাসিস্ট সরকারের ধারক ও বাহক। অন্যান্য বেশিরভাগ সদস্যরা সরাসরি বিগত সরকারের সুবিধাভোগী। আমরা দ্বর্থহীন ভাষায় বলতে চাই, এ ঘোষিত কমিটি ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের চেতনার সুস্পষ্ট পরিপন্থি। চিকিৎসক সমাজ এ কমিটিকে প্রত্যাখ্যান করছে।

আমরা বলতে চাই, অতিদ্রুত এ কমিটি বাতিল করে ছাত্র-জনতার আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশকারী চিকিৎসক সমাজের প্রতিনিধিত্ব রেখে কমিটি পুনর্গঠন করে আন্দোলনের চেতনাকে বাস্তবায়ন করুন।

বৈষম্যের শিকার চিকিৎসকের পক্ষে এ বিবৃতিতে সাক্ষর করেছেন অধ্যাপক ডা. গাজী আব্দুল হক, অধ্যাপক ডা. বায়েছ ভূঁইয়া, অধ্যাপক ডা. মওদুদুল আলামগীর পাভেল, ডা. খুরশিদ জামিল চৌধুরী, অধ্যাপক ডা. এন এ কামরুল আহসান, অধ্যাপক ডা. আজিজ রহিম, অধ্যাপক ডা. শামিমুর রহমান, ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, ডা. রফিকুল হক বাবলু, অধ্যাপক ডা. হারুন-আল-রশিদসহ ১০০১ চিকিৎসক।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেট্রোরেলের ক্ষতিগ্রস্ত দুই স্টেশন সংস্কারে লাগছে ১৩৮ কোটি টাকা
কাঠামোগত সংস্কারে অন্তর্বর্তী সরকারকে সহায়তা করবে এডিবি
অন্তর্বর্তী সরকারের সংস্কার পরিকল্পনা জানতে চায় যুক্তরাষ্ট্র: পররাষ্ট্র সচিব
সংস্কার বাস্তবায়ন হলে স্বপ্নের দেশ বাস্তবায়ন হবে: সারজিস আলম