• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

বড় পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে

আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৩
ফাইল ছবি

বিশ্বজুড়ে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে মেটার হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মেসেঞ্জার হলো একটি আন্তর্জাতিকভাবে উপলব্ধ ফ্রিওয়্যার, ক্রস-প্ল্যাটফর্ম, সেন্ট্রালাইজড ইন্সট্যান্ট মেসেজিং এবং ভয়েস-ওভার-আইপি পরিষেবা। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের পাঠ্য এবং ভয়েস বার্তা পাঠাতে, ভয়েস এবং ভিডিও কল করতে এবং ছবি, নথি, ব্যবহারকারীর অবস্থান এবং অন্যান্য শেয়ার করতে দেয়।

প্রতিনিয়ত নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। এবার গ্রুপ কলিং ফিচারে বিরাট পরিবর্তন আনছে অ্যাপটি। এতদিন হোয়াটসঅ্যাপে গ্রুপ কলিংয়ের ক্ষেত্রে ফোন এলে সব সদস্যের কাছে রিং হতো। কিন্তু এবার আর তা হবে না। এবার লিঙ্ক থেকেই যুক্ত হওয়া যাবে গ্রুপ কলিংয়ে।

কেউ গ্রুপ কলিংয়ের জন্য একটি লিংক তৈরি করলে সেটায় ক্লিক করেই বাকি সদস্যরা গ্রুপ কলিংয়ে যুক্ত হতে পারবেন। ফলে যেকোনো সময় চাইলেই সদস্যরা জয়েন করতে পারবেন। এতে কোনো জটিলতা নেই বললেই চলে। যদিও বছর দুয়েক আগেই কলের ক্ষেত্রে লিঙ্কের ফিচার এনেছিল। তবে আপডেটের ফিচারে ব্যবহারকারীরাই লিঙ্ক তৈরি ও তা গ্রুপে শেয়ার করতে পারবেন।

জানা গেছে, ভিডিও কলিংকে আরও আকর্ষণীয় করার লক্ষ্যেও কাজ করছে হোয়াটসঅ্যাপ। সংস্থাটি নিয়ে আসছে অগমেন্টেড রিয়ালিটি তথা এআই ফিল্টার। যার সাহায্যে স্ন্যাপচ্যাটের মতোই ফিল্টারের মজা নিতে পারবেন ইউজাররা। তারা ভিডিওকল চলাকালীন নিজেদের মুখে এআর ফিল্টার লাগাতে পারবেন। নানা ধরনের এফেক্টসও বেছে নেওয়ার সুযোগ থাকছে। এতে ত্বক মসৃণ দেখানোর টুল এবং কম আলোয় উন্নত দৃশ্যমানতার জন্য লো লাইট মোডের মতো বৈশিষ্ট্য থাকবে।

কেবল নিজের মুখই নয়, ব্যাকগ্রাউন্ডও এডিট করা যাবে। ব্যাকগ্রাউন্ড এডিটিং টুলের মাধ্যমে ইউজাররা তাদের ব্যাকগ্রাউন্ড কাস্টমাইজ করতে পারবেন। আবার ব্যাকগ্রাউন্ড ব্লার করার অপশনও রয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য চমক আনছে হোয়াটসঅ্যাপ
শরীয়তপুরে ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়ে কাজে ফিরলেন চিকিৎসকরা
আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন ৩৫ প্রত্যাশীরা
সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম