• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, সাত দিনে ১২ জনের মৃত্যু

আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪৪
ফাইল ছবি।

দেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ বাড়তে শুরু করেছে। গত সাত দিনে ডেঙ্গুতে ১২ জনের মৃত্য এবং ২ হাজার ৩৬৬ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

শনিবার (৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু এবং ৪০৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এ ছাড়া গত ১ সেপ্টেম্বর ডেঙ্গুতে তিনজনের মৃত্যু এবং ৪৭৮ জন হাসপাতালে, ২ সেপ্টেম্বর একজনের মৃত্যু এবং ২৮৯ জন হাসপাতালে, ৩ সেপ্টেম্বর একজনের মৃত্যু এবং ৩৩৫ জন হাসপাতালে, ৪ সেপ্টেম্বর কারও মৃত্যু না হলেও ৩৮৫ জন হাসপাতালে, ৫ সেপ্টেম্বর তিনজনের মৃত্যু এবং ৩৫৮ জন হাসপাতালে এবং ৬ সেপ্টেম্বর একজনের মৃত্যু এবং ১১৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ হাজার ২০৭ জন। এরমেধ্য সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩ হাজার ৬০৩ জন। মারা গেছেন ৯৫ জন।

বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. আতিকুর রহমান জানান, ডেঙ্গু এখন সিজনাল নেই, সারা বছরই হচ্ছে। বৃষ্টি শুরু হলে এটা বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে মশা নিরোধক ওষুধ ব্যবহারের পাশাপাশি সিটি করপোরেশনে পক্ষ থেকে সব জায়গায় প্রচার-প্রচারণা চালাতে হবে। একইসঙ্গে সবাইকে সচেতন থাকতে হবে।

ঢাকার দুই সিটি করপোরেশন বছরব্যাপী নানান উদ্যোগ নিলেও কীটতত্ত্ববিদ ড. মনজুর চৌধুরী বলছেন, মশানিধনে শুধু জেল-জরিমানা আর জনসচেনতনা বাড়িয়ে কাজ হবে না। সঠিকভাবে জরিপ চালিয়ে দক্ষ জনবল দিয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য, ২০২৩ সালে দেশের ইতিহাসে ডেঙ্গুতে সর্বোচ্চ ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী আক্রান্ত এবং ১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে মমতার সঙ্গে বৈঠক করলেন আন্দোলনকারীরা
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার
তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মারপিট, শিক্ষকসহ ৩ জন হাসপাতালে
১৫ দিনে ডেঙ্গুতে প্রাণ গেল ৬ জনের