• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

সীমান্তে হত্যার ঘটনায় জাবিতে প্রতিবাদ

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১১ সেপ্টেম্বর ২০২৪, ০১:০২
ছবি: সংগৃহীত

ঠাকুরগাঁও সীমান্তে ভারতীয় বিএসএফ কতৃর্ক বাংলাদেশি কিশোর শ্রী জয়ন্ত কুমার সিংহ হত্যার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকাল সাড়ে পাঁচটায় শহীদ মিনার সংলগ্ন সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিলও করা হয়।

‘আধিপত্যবাদ বিরোধী মঞ্চ’ এর ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষার্থীরা সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যার বিচার দাবি করেন। দুই দেশের সুসম্পর্ক বজায় রাখতে হলে অবিলম্বে হত্যা বন্ধ করার ওপর জোর দেন। অন্তবর্তী সরকারকেও এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়। এ ছাড়া ভারত সরকার সীমান্তে হত্যা বন্ধ না করলে বাংলাদেশে চাকরিরত ভারতীয়দের বিতাড়িত করার হুমকি ও পাল্টা জবাব দেওয়ার হুঁশিয়ারি দেন বক্তারা।

মানববন্ধনে সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী নজরুল ইসলাম নাইমের সঞ্চলায় শোয়াইব হাসান বলেন, কিছুদিন আগেও আমরা একই দাবিতে এই জায়গায় দাঁড়িয়েছিলাম। আজও দাঁড়িয়েছি। ভারত সরকারকে স্পষ্ট বার্তা দিতে চাই, সীমান্তে হত্যা করে দ্বিপাক্ষিক চুক্তি চলতে পারে না। মানুষ হত্যা করে সাংস্কৃতিক বিনিময় চলতে পারে না। বিশ্ববিদ্যালয়ে চলতে পারে না দ্বিপাক্ষিক প্রকল্প। অবিলম্বে জয়ন্ত হত্যায় জড়িত বিএসএফ সদস্যদের বিচার নিশ্চিত করতে হবে।

গণিত বিভাগের শিক্ষার্থী শাফায়েত মীর বলেন, ভারতীয় আধিপত্যের বিরুদ্ধে কথা বলতে গিয়ে আবরার ফাহাদসহ অসংখ্য বাংলাদেশি শহীদ হয়েছে। আমরা এর বিচার চাই। এতদিন স্বৈরাচার হাসিনা সরকারকে ব্যবহার করে তারা বাংলাদশকে দখল করার চেষ্টা করেছে। এখন সময় এসেছে আমাদের পররাষ্ট্রনীতি পরিবর্তন করার। ফেলানী, স্বর্না দাস, জয়ন্তসহ সকল হত্যার বিচার এবং পররাষ্ট্রনীতি পরিবর্তন ও সীমান্ত চুক্তির দাবি জানাচ্ছি।

বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আহসান লাবিব বলেন, সীমান্তে ভারত কতৃর্ক একের পর এক হত্যা কোনোভাবেই মেনে নেওয়ার নয়। ভারতকে বলে দিতে চাই এই হত্যাকাণ্ড বন্ধ করুন, নইলে পরিস্থিতি অনেক ভয়াবহ হবে। যদি এইভাবে সীমান্তে হত্যা চলতে থাকে, তাহলে বাংলাদেশে চাকরিরত ভারতীয়দের বিতাড়িত করা হবে। ভারতের সাথে আমাদের অনেক চুক্তি হয়েছে কিন্তু এই সীমান্ত হত্যা নিয়ে একটা চুক্তিও হয়নি। যে ভারত আমাদের ভাই বোনদেরকে হত্যা করেছে, সেই ভারতের কোনো প্রকল্প আমরা বাংলাদেশে বাস্তবায়ন হতে দেব না।

আধিপত্যবাদ বিরোধী মঞ্চের আহ্বায়ক আঞ্জুম শাহরিয়ার বলেন, স্বর্ণা দাসের রক্তের দাগ না শুকাতেই বিএসএফের গুলিতে নিহত হয়েছে জয়ন্ত। বাংলাদেশিরা বছরের পর বছর ভারতীয় আগ্রাসনের স্বীকার। অন্তবর্তী সরকারের কাছে দাবি জানাই সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধে অবিলম্বে উদ্যোগ নিন। আন্তর্জাতিক আদালতে মামলা করে ভারতকে বিচারের আওতায় আনুন।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্বাসরোধে স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেপ্তার 
নিতপুর সীমান্তে বিএসএফের হাতে দুই বাংলাদেশি আটক
সীমান্তে আবারও মিয়ানমার থেকে গুলি, টেকনাফে আতঙ্ক
চাঁদপুরে ৪ বছর পর আ.লীগ নেতা হত্যার ঘটনায় মামলা