• ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
logo

সাত কলেজের তিনটির সাবেক অধ্যক্ষকে ওএসডি

আরটিভি নিউজ

  ১১ সেপ্টেম্বর ২০২৪, ১৩:১৪
ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের তিনটি কলেজ যথাক্রমে ইডেন মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের সাবেক তিন অধ্যক্ষকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। অধ্যক্ষরা হলেন অধ্যাপক ফেরদৌসী বেগম, অধ্যাপক আমেনা বেগম ও অধ্যাপক মো. মোহসীন কবির।

সোমবার (৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের (সরকারি কলেজ-২)-এর এক প্রজ্ঞাপনে এ বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

জানা যায়, আওয়ামী লীগের শাসনামলে ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী বেগম নিয়োগ পেয়েছিল। এ বছরের ২ জানুয়ারি সাবেক অধ্যক্ষ সুপ্রিয়া ভট্টাচার্যের অবসরজনিত বিদায়ের পর তার জায়গায় স্থলভিষিক্ত হয়েছিলেন তিনি। এ ছাড়াও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিশ্চুপ ভূমিকা পালনের অভিযোগ উঠে তার বিরুদ্ধে।

এদিকে, কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগম আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদবিষয়ক উপকমিটির (২০২২-২০২৫) সদস্য ছিলেন। মূলত দুর্নীতিগ্রস্ত ও স্বৈরাচার আওয়ামী লীগের নেতৃত্ব স্থানীয় পর্যায়ে থাকা এবং কলেজের নানা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ করেন শিক্ষার্থীরা।

অন্যদিকে, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. মোহসীন কবিরের বিরুদ্ধে পরিবহন খাতে বাণিজ্য, বিভিন্ন পরীক্ষা বাবদ অতিরিক্ত অর্থ আদায়, ক্যাম্পাসে একক স্বেচ্ছাচারিতাসহ একাধিক অভিযোগ রয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ৫ আগস্ট ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পতন হলে ওই সরকারের আমলে নিয়োগ পাওয়া বেশির ভাগ শিক্ষকদের পদত্যাগ জোরালো হয়ে ওঠে। এর জেরে সাধারণ শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগ করতে বাধ্য হন এই তিন কলেজের অধ্যক্ষ।

আরটিভি/এফআই-টি

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান গ্রেপ্তার
আসছে জাতিসংঘের তথ্যানুসন্ধান দল, থাকবে এক মাস
এক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন: চিফ প্রসিকিউটর
দিনাজপুরে শেখ হাসিনাসহ ৫৯ জনের বিরুদ্ধে মামলা