• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

বৃষ্টি ও বন্যা নিয়ে সবশেষ যা জানা গেল

আরটিভি নিউজ

  ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৫৭
ফাইল ছবি

নিম্নচাপের কারণে দেশজুড়ে রোববার রাতেও বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অন্যদিকে, আপাতত বন্যার ‘ঝুঁকি নেই’ বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

রোববার (১৫ সেপ্টেম্বর) আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি স্থল নিম্নচাপে পরিণত হওয়ার পর শনিবার থেকে একই স্থানে অবস্থান করছে। এর কেন্দ্র এখন ভারতের পশ্চিমবঙ্গে। তাই এর প্রভাবে আজও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে।’

তিনি বলেন, ‘রোববার সারাদিনই কম-বেশি বৃষ্টি হতে পারে; সোমবার থেকে বৃষ্টির প্রবণতা কমতে পারে।’

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ প্রকৌশলী মেহেদী হাসান বলেছেন, ‘আপাতত দেশে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার ঝুঁকি নেই। এই মুহূর্তে কোনো নদীর পানি বিপৎসীমার ওপরে নেই। পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তবে, ঢাকা এবং খুলনা অঞ্চলে নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টিপাত হলেও এসব এলাকায় বন্যার শঙ্কা নেই।’

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে দেশেরে সর্বোচ্চ ২২৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, এ সময় ঢাকায় বৃষ্টি হয়েছে ৩২ মিলিমিটার।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের সকালের বুলেটিনে বলা হয়েছে, রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, গত শুক্রবার রাতে ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগসহ দেশের উপকূলীয় এলাকায় বন্যার ঝুঁকির কথা জানিয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওইসব এলাকার কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করেছিল পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

আরটিভি/এসএপি/এআর

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন দিন যেসব বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা
আগস্টের বন্যায় সাড়ে ৯ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত, ৭৪ জনের প্রাণহানি
সাগরে ফের লঘুচাপের শঙ্কা, টানা বৃষ্টির দুঃসংবাদ
৮৬৫০ জন বন্যার্তদের মধ্যে নোবিপ্রবি ফার্মাসি বিভাগের চিকিৎসা সেবা