• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য চমক আনছে হোয়াটসঅ্যাপ

আরটিভি নিউজ

  ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৭
ফাইল ছবি

বিশ্বজুড়ে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে মেটার হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মেসেঞ্জার হলো একটি আন্তর্জাতিকভাবে উপলব্ধ ফ্রিওয়্যার, ক্রস-প্ল্যাটফর্ম, সেন্ট্রালাইজড ইন্সট্যান্ট মেসেজিং এবং ভয়েস-ওভার-আইপি পরিষেবা। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের পাঠ্য এবং ভয়েস বার্তা পাঠাতে, ভয়েস এবং ভিডিও কল করতে এবং ছবি, নথি, ব্যবহারকারীর অবস্থান এবং অন্যান্য শেয়ার করতে দেয়।

প্রতিনিয়ত নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য নতুন ‘টু-ওয়ে’ ভয়েস চ্যাট ফিচার যুক্ত করবে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি ইন্ডিয়া টুডে এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা মেটা এআই চ্যাটবটের সঙ্গে কণ্ঠের মাধ্যমে কথা বলতে পারবেন। সেই সঙ্গে ফিচারটি ব্যবহারের সময় জনপ্রিয় তারকাসহ নিজেদের পছন্দমতো বেশ কিছু কণ্ঠস্বরও বেছে নেওয়ারও সুযোগ পাবেন।

মেটা এআই ভয়েস মোড মানুষের মতোই ব্যবহারকারীদের সঙ্গে কথা বলতে পারবে। নতুন ফিচারটি হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণ ২.২৪. ১৯.৩২- তে দেখা গেছে। তবে ফিচারটি এখনো সাধারণ ব্যবহারকারীদের জন্য চালু করা হয়নি এবং গুগল বেটা প্রোগ্রামের সদস্যরাও এটি দেখতে পারছে না।

এআই ব্যবহারের সময় নিজেদের পছন্দমতো কণ্ঠস্বরও বেছে নিতে পারবেন। তিনটি আলাদা ধরনের ব্রিটিশ ও দুরকমের মার্কিন কণ্ঠস্বরের ভেতর থেকে বাছার সুযোগ পাচ্ছেন তারা। তবে পরে আরও চারটি কণ্ঠস্বরও যোগ করা হতে পারে। যে কণ্ঠস্বরগুলো জনপ্রিয় ব্যক্তিদের।

মেটা গত বছর মেসেঞ্জারে কয়েকটি কাস্টম এআই চ্যাটবট চালু করেছিল, যা বিভিন্ন জনপ্রিয় ব্যক্তিদের ব্যক্তিত্বের ওপর ভিত্তি করে তৈরি হয়েছিল। হোয়াটসঅ্যাপের নতুন কণ্ঠ মোড সম্ভবত সেই প্রকল্পের সম্প্রসারণ।

আরটিভি/এসএপি/এআর

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শরীয়তপুরে ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়ে কাজে ফিরলেন চিকিৎসকরা
আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন ৩৫ প্রত্যাশীরা
সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম
অবশেষে মুখ খুললেন ‘আলো আসবেই’ গ্রুপের অ্যাডমিন তুষ্টি