• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

বেরোবি পেল শ্রেষ্ঠ গণিতবিদ উপাচার্য

আরটিভি নিউজ

  ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৩৮
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ আবু সাঈদের স্মৃতি বিজড়িত ক্যাম্পাস রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের প্রফেসর ড. মো. শওকাত আলী।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকা থেকে বিশ্ববিদ্যালয়ে এসে উপাচার্য হিসেবে যোগদান করেছেন তিনি।

প্রফেসর শওকাত আলী উপাচার্য হিসেবে যোগদান করার পরই তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরাদের নিয়ে রাতেই ছুটে যান শহীদ আবু সাঈদের কবর জিয়ারত ও তার পরিবারের সঙ্গে সাক্ষাতের জন্য।

উপাচার্য অধ্যাপক ড. শওকত আলী বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনের প্রথম শহীদ বেরোবি শিক্ষার্থী আবু সাঈদ শহীদ না হলে দ্বিতীয় স্বাধীনতা পেতাম না, আমিও উপাচার্য হতে পারতাম না।

তিনি বলেন, রোকেয়া বিশ্ববিদ্যালয় হচ্ছে আবু সাঈদের বিশ্ববিদ্যালয়- এটা সারাদেশ আর বিশ্ববাসী জানে। আমার প্রথম কাজ হচ্ছে, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার কাজ জোরদার করা। আবু সাঈদের স্বপ্নকে বাস্তবায়ন করা। যে জাতি শিক্ষা গবেষণায় যত উন্নত পৃথিবীর বুকে তারাই শ্রেষ্ঠ।

উপাচার্য বলেন, রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জন্য আরও জমি অধিগ্রহণ করে ছেলে ও মেয়েদের দুটি করে হল নির্মাণ করে পুরোপুরি আবাসিক শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করার চেষ্টা করবো।

সাংবাদিকদের এক প্রশ্নে তিনি বলেন, বেরোবিতে ছাত্র আর শিক্ষক রাজনীতির কোনও সুযোগ নেই। বিশ্ববিদ্যালয় অর্ডিন্যান্সে ছাত্র রাজনীতি করার কোনও সুযোগ রাখা হয়নি। আমরা রাজনীতি মুক্ত ক্যাম্পাস চাই তবে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা করে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব রাখার ব্যবস্থা করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শওকত আলীর জন্ম ১৯৭৩ সালের ২৫ জুলাই রংপুরের পীরগঞ্জের সোনাকন্দর গ্রামে। ১৯৮৮ সালে তিনি পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে মাধ্যমিক এবং ১৯৯০ সালে পীরগঞ্জের শাহ আব্দুর রউফ কলেজ থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে শওকত আলী ১৯৯৩ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে স্নাতক এবং ১৯৯৪ সালে ফলিত গণিত বিভাগ থেকে স্নাতকোত্তর শেষে ২০০৩ সালে যুক্তরাজ্যের গ্লাসগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। ২০০৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে প্রভাষক পদে যোগ দেন তিনি। বর্তমানে ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ৪৭ বছর বয়সী এই অধ্যাপক। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার ৪৯টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। একটি বইও লিখেছেন তিনি।

শওকত আলী যুক্তরাজ্যের এডিনবার্গ ম্যাথমেটিক্যাল সোসাইটি, বাংলাদেশ ম্যাথমেটিক্যাল অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির আজীবন সদস্যসহ বিভিন্ন সংগঠনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্দোলনে আহত ২ শিক্ষার্থীকে অনুদান দিলো নোবিপ্রবি প্রশাসন
ছাত্র আন্দোলনে হামলার অভিযোগে বিএসএমএমইউ শিক্ষক নিপুণ গ্রেপ্তার
সাবেক ছাত্রলীগ নেতা হত্যা, জাবির ৮ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধ