• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

উর্দু সার্ভিস চালু করতে বাংলাদেশ বেতারে সভা 

আরটিভি নিউজ

  ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৪
বাংলাদেশ বেতার
সংগৃহীত

বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়ন এবং সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের তথ্য, দেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরে বাংলাদেশ বেতার উর্দু সার্ভিসের সম্প্রচারে আসতে যাচ্ছে। এ নিয়ে আলোচনা করতে পর্যালোচনা সভা করেছে কর্তৃপক্ষ।

যদিও বাংলাদেশ বেতারের অতিরিক্ত মহাপরিচালক (অনুষ্ঠান) মো. ছালাহ্ উদ্দিন বলেন, এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত না হলে তো কিছু বলা যায় না। সিদ্ধান্ত হলে মহাপরিচালকের অনুমোদন হবে, মন্ত্রণালয়ে যাবে। তারপর বলা যাবে।

বর্তমানে ইংরেজি, আরবি, হিন্দি ও নেপালি ভাষায় প্রতিদিন পাঁচ ঘণ্টা অনুষ্ঠান ও বার্তা প্রচার করে আসছে বেতারের বহির্বিশ্ব সার্ভিস দপ্তর।

সার্ভিসটি বন্ধ হওয়ার আগে বেতারের বহির্বিশ্ব সার্ভিস দপ্তর থেকে নিয়মিত উর্দু ভাষায় অনুষ্ঠান ও বার্তা প্রচার করত।

পুনরায় তা চালু করতে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১১ টার দিকে বাংলাদেশ বেতারের পরিচালক শাহানাজ বেগম স্বাক্ষরিত এক নোটিসে ওই সভা ডাকা হয়েছিল।

নোটিসে বলা হয়, তালিকাভুক্ত শিল্পীদের পক্ষে ড. এ সালাম বহির্বিশ্ব সার্ভিস দপ্তরে উর্দু সার্ভিসের সম্প্রচার পুনরায় চালু করার জন্য গত ১০ সেপ্টেম্বর বেতারের মহাপরিচালক বরাবর আবেদন করেন। সেই আবেদনের প্রেক্ষিতে অতিরিক্ত মহাপরিচালক (অনুষ্ঠান) বৃহস্পতিবার সকাল ১১টায় এ সভাটি করতে নির্দেশ দেন।

সভায় অনুষ্ঠান, প্রকৌশল ও বার্তা শাখার প্রধানসহ সদর দপ্তর ও ঢাকায় ইউনিট বা কেন্দ্র প্রধানদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অতিরিক্ত মহাপরিচালক (অনুষ্ঠান) অনুরোধ করেন।

বাংলাদেশ বেতারের বহির্বিশ্ব সার্ভিস দপ্তরের ওয়েবসাইটে দেওয়া তথ্য থেকে জানা যায়, বাংলাদেশ বেতার ক্ষুদ্র তরঙ্গ (৪৭৫০ কিলোহার্য, ৬৩.১৬ মিটার ব্যান্ড), মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে বাংলা, ইংরেজি, আরবি, হিন্দি ও নেপালি ভাষায় প্রতিদিন পাঁচ ঘণ্টা অনুষ্ঠান ও বার্তা প্রচারের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়ন এবং সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের তথ্য, দেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরে বহির্বিশ্বে সম্প্রচার কার্যক্রমে সক্রিয় ভূমিকা রাখছে।

আরটিভি/এএইচ

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে বেতার-বিটিভির প্রস্তাব ফেরালেন আসিফ আকবর
স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কণ্ঠসৈনিক ওস্তাদ মিহির লালা সাহা আর নেই
‘সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে জনসম্পৃক্ততা তৈরি করছে বেতার’
রাজধানীতে অবৈধ বেতারযন্ত্রসহ গ্রেপ্তার ১