• ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১
logo

যে কয়েকটি কারণে আইফোন ১৬ কিনতে পারেন 

প্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৫২
ছবি: সংগৃহীত

প্রযুক্তি বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রোডাক্ট আইফোন। প্রতি বছরই অ্যাপল আইফোনের নতুন সংস্করণ নিয়ে আসে। প্রযুক্তিপ্রেমীরাও অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন, কী থাকছে নতুন সংস্করণে তা দেখার জন্য। সর্বশেষ সংস্করণে অ্যাপল নিয়ে এসেছে আইফোন ১৬, ১৬ প্লাস, ১৬ প্রো ও ১৬ প্রো ম্যাক্স। ফোনটি দেখতে আইফোন ১৫ মডেলের মতোই। অনেকেই আগের রাত থেকে এসে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেন তাদের বহুল আকাঙ্ক্ষিত আইফোন ১৬ সিরিজের পছন্দের ফোনটি হাতে নিতে। বিশ্বের বিভিন্ন শহরের অ্যাপল স্টোরগুলোতে দেখা যায় অ্যাপলপ্রেমীদের উপচে পড়া ভিড়।

চলুন জেনে নেওয়া যাক এবারের আইফোন ১৬ সিরিজের নতুন এই সংস্করণে নতুন কি পাওয়া যাবে

আইফোনের এই সিরিজে রয়েছে ১২০ হার্টজ প্রোমোশন ডিসপ্লে—যা স্ক্রলিং ও অ্যানিমেশনকে আরও মসৃণ করেছে। এর ফলে ভিডিও দেখা, গেম খেলা ও সাধারণ ব্যবহারে পার্থক্যটি আপনি নিজেই অনুভব করবেন।

আইফোন ১৬ সিরিজে নতুন একটি ক্যামেরা কন্ট্রোল বাটন যুক্ত করা হয়েছে, যা ফটোগ্রাফি অভিজ্ঞতাকে আরও সহজ করবে।

আইফোন ১৬ সিরিজে অ্যাপল এবার ক্যামেরায় আরও উন্নত সেন্সর, বৃহৎ অ্যাপারচার এবং লেন্সের উন্নয়ন এনেছে। ফলে, ছবির গুণমান আরও ভালো হবে।

আইফোন ৬ মডেলের ফোনগুলোতেও একটি অ্যাকশন বাটন থাকছে, যা কাস্টমাইজ করা সম্ভব। পছন্দ অনুযায়ী এই বাটনের মাধ্যমে ক্যামেরা চালু বা নোটিফিকেশন সাইলেন্ট করার মতো আরও কিছু কাজ করতে পারবেন।

অ্যাপলের নতুন এ১৮ বায়োনিক চিপের কারণে আইফোন ১৬ প্রো এবং ১৬ প্রো ম্যাক্স হয়েছে আরও শক্তিশালী। এই চিপ শুধু গতি বাড়ায় না, বরং ব্যাটারি ব্যাকআপেও গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

আইফোন ব্যবহারকারীদের জন্য ব্যাটারি লাইফ একটি গুরুত্বপূর্ণ বিষয়। আইফোন ১৬ সিরিজ এক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে। নতুন চিপ ও অপটিমাইজড পাওয়ার ম্যানেজমেন্টের কারণে ফোনের ব্যাটারি আরও দীর্ঘস্থায়ী হবে।

আইফোন ১৬ প্রো এবং প্রো ম্যাক্সে অ্যাপল নতুন ডিজাইন ও টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করেছে। এতে ফোনটি আগের তুলনায় আরও হালকা ও মজবুত হয়েছে।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৩ সন্তানের জননীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন    
৫০ লাখ টাকা মূল্যের ভারতীয় মোবাইল ফোনের যন্ত্রাংশ জব্দ
যে কারণে ভয়ে ফোন ধরতেন না পাভেল
স্মার্টফোনের আসক্তি দূর করতে খেলাধুলায় অংশগ্রহণ করতে হবে: আসিফ মাহমুদ