• ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১
logo

ইন্টারনেটের গতিতে বাংলাদেশের উন্নতি

আরটিভি নিউজ

  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ২১:০৮
ফাইল ছবি

ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির বৈশ্বিক সূচকে ১০১তম অবস্থান থেকে ৯৮তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। চলতি বছরের জুলাইয়ের পর আগস্টে বাংলাদেশের এ উন্নতি। তবে মোবাইল ইন্টারনেটের গতিও কিছুটা বাড়লেও র‍্যাঙ্কিংয়ের ৮৯তম অবস্থানেই আছে বাংলাদেশ।

বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেটের গতি নিয়ে ওকলার মাসিক ‘স্পিড টেস্ট গ্লোবাল ইনডেক্স’ আগস্ট মাসের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগস্ট মাসে দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটে ডাউনলোডের গতি ছিল ৪৮ দশমিক ১৪ এমবিপিএস। আর আপলোড গতি ছিল ৪৭ দশমিক ৩১ এমবিপিএস। ব্রডব্যান্ড ইন্টারনেটে মেডিয়ান ল্যাটেনসি ছিল ৫ মিলিসেকেন্ড।

ওকলা জানিয়েছে, গত জুলাইয়ে টেলিটক, গ্রামীণফোন, বাংলালিংক ও রবির গড় ডাউনলোড স্পিড ছিল ২৭ দশমিক শূন্য ৮ এমবিপিএস। আর আগস্টে হয়েছে ২৭ দশমিক ৭৬ এমবিপিএস। একই সময়ে আপলোড স্পিড ছিল ১১ দশমিক ২২ এমবিপিএস। আর মেডিয়ান ল্যাটেনসি ছিল ২৫ মিলিসেকেন্ড।

ওকলার তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, চলতি বছরের মার্চে মোবাইল ইন্টারনেট গতির সূচকে বাংলাদেশ ছিল ১১২তম অবস্থানে। এপ্রিলে ১১০তম, মে মাসে ১০৯তম ও জুনে ৯০তম অবস্থানে উঠে আসে বাংলাদেশ।

বিটিআরসি ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের পরিচালক গোলাম রাজ্জাক বলেন, ‘ইন্টারনেটের গতি বাড়াতে বিটিআরসি সব সময় কাজ করে যাচ্ছে। ওকলার ইনডেক্স আমরা দেখে থাকি। সেখানে অনেক বিষয় বা ইনডিকেটর থাকে। বিটিআরসির নানা উদ্যোগ ও তদারকিতে সেবার মান বাড়ানোর কাজ করা হচ্ছে। আগামী দিনে এ পরিস্থিতির আরও উন্নতি হবে বলে আশা করছি আমরা।’

আরটিভি/এসএপি

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরির সুযোগ দিবে ভিভো বাংলাদেশ, বেতন আকর্ষণীয়
পাচার হওয়া অর্থ ফেরাতে যুক্তরাজ্যের সহযোগিতা চাইল বাংলাদেশ
কেয়ার বাংলাদেশে চাকরি, বেতন আকর্ষণীয়
সাড়ে ১৬ বছরেই বাংলাদেশ নৌবাহিনীতে নিয়োগ