• ঢাকা সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
logo

‘জেন জি’র জন্য সুখবর দিলো ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ অক্টোবর ২০২৪, ১৯:০৮
সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রযুক্তি বিশ্বে ব্যবহারকারীদের মাঝে নতুন ট্রেন্ড কী- এই প্রশ্নের উত্তরে একটি তালিকা তৈরি করা হলে সেখানে ‘এআই’ ও ‘শর্ট ভিডিও’ এই দুটো ওপরের দিকেই থাকবে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকও উপলব্ধি করতে পারছে এই ট্রেন্ড। যার ফলে শুক্রবার (৪ অক্টোবর) ফেসবুকের মালিক প্রতিষ্ঠান মেটা নতুন একটি এআই মডেল নিয়ে আসার ঘোষণা দেয়।

অন্যদিকে ফেসবুক জানায়, তরুণদেরকে আকৃষ্ট করতে তারা অচিরেই নিয়ে আসছে দুটি নতুন ‘ট্যাব’ ও একটি আপডেটেড ভিডিও ট্যাব।

প্রতি মাসে ফেসবুকে সক্রিয় অ্যাকাউন্টের সংখ্যা ৩০০ কোটিরও বেশি। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে যা সর্বোচ্চ। কিন্তু তারপরেও ফেসবুককে ‘পিতা-মাতার’ বা ‘দাদা-দাদির’ প্ল্যাটফর্ম বলে মনে করেন তরুণদের বিশেষ করে ‘জেন জি’ প্রজন্মের অনেকে। প্রাপ্তবয়স্ক তরুণদের বড় অংশই এখন ফেসবুকের চেয়ে বেশি সক্রিয় থাকেন ইন্সটাগ্রাম ও টিকটকের মতো ইমেজ ও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মে। বিষয়টি অনুধাবন করতে পেরে মেটা তাই তরুণদের আকৃষ্ট হবে এমন কিছু ফিচার ফেসবুকে নিয়ে আসার উদ্যোগ নিয়েছে।

ফেসবুকের শুরুর দিনগুলোতে ব্যবহারকারীরা প্ল্যাটফর্মটিকে মূলত পরিবার ও বন্ধুদের সাথে যুক্ত (কানেক্টেড) থাকার উদ্দেশ্যে ব্যবহার করতো। কিন্তু ব্যবহারকারীরা এখন আর একে-অন্যের সাথে যুক্ত থাকাতেই সন্তুষ্ট নয়, তারা চায় নিজেদের নেটওয়ার্কের পরিধি আরও বিস্তৃত করতে, নতুন কানেকশন তৈরি করতে। বিশেষ করে জেন জি-এর মতো তরুণ প্রজন্মের মধ্যে এই প্রবণতা সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়। অন্তত এমনটাই মনে করেন মেটার ফেসবুক প্রধান টম অ্যালিসন।

শুক্রবার (৪ অক্টোবর) টেক্সাসের অস্টিনে কনটেন্ট ক্রিয়েটরদের নিয়ে আয়োজিত এক ইভেন্টে অংশ নেয়ার আগে এক সাক্ষাৎকারে অ্যালিসন বলেন, আমরা লক্ষ্য করেছি প্রাপ্তবয়স্ক তরুণরা জীবনে পরিবর্তন আসলে ফেসবুক ব্যবহার করে। নতুন শহরে গেলে নিজেদের অ্যাপার্টমেন্ট সাজানোর জন্য মার্কেটপ্লেস ব্যবহার করে। বাবা-মা হওয়ার পর প্যারেন্টিং (সন্তান প্রতিপালন সম্পর্কিত) গ্রুপগুলোতে যুক্ত হয় তারা।

অস্টিনে আয়োজিত এই ইভেন্টেই ফেসবুক নতুন দুটি ট্যাব নিয়ে আসার ঘোষণা দেয়। ‘লোকাল’ ও ‘এক্সপ্লোর’ নামের এই ট্যাব দুটি বর্তমানে নির্দিষ্ট কয়েকটি শহর ও মার্কেটে পরীক্ষাধীন আছে। মূলত প্ল্যাটফর্মের বিভিন্ন অংশ থেকে কনটেন্ট সংগ্রহ করে এক জায়গায় দেখানোর উদ্দেশ্যেই এই ট্যাব দুটি নিয়ে আসতে যাচ্ছে ফেসবুক।

‘লোকাল’ ট্যাবের মাধ্যমে ব্যবহারকারীদেরকে স্থানীয় ইভেন্ট, কমিউনিটি গ্রুপ ও বিক্রয়ের জন্য স্থানীয় পণ্য উপস্থাপন করা হবে। অন্যদিকে ‘এক্সপ্লোর’ ট্যাব ব্যবহারকারীর পছন্দ ও আগ্রহের উপর ভিত্তি করে কনটেন্ট প্রদর্শন করবে।

প্রযুক্তি বিশ্বের প্রাপ্তবয়স্ক তরুণদের মাঝে ছোট ভিডিও বা শর্ট-ফর্ম ভিডিও’র জনপ্রিয়তা যে আকাশছোঁয়া তা আর বলার অপেক্ষা রাখে না। শর্ট-ফর্ম ভিডিও অ্যাপ টিকটক-এর ব্যবহারকারীর সংখ্যা শুধু আমেরিকাতেই ১৫০ মিলিয়ন বা ১৫ কোটি। জেন জি প্রজন্মের কাছে ব্যাপক জনপ্রিয় চীনা মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি।

তরুণদের মাঝে টিকটক রিলসের তুমল জনপ্রিয়তা লক্ষ্য করেই ২০২১ সালে ফেসবুক নিজেই রিলস ফিচারটি নিয়ে আসে। এক্ষেত্রে টিকটক-কে হুবহু নকল করলেও ফেসবুক ব্যবহারকারীদের মাঝে রিলস বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ফিচারগুলোর একটি। ফেসবুকের প্রাপ্তবয়স্ক তরুণ ব্যবহারকারীদের ৬০ শতাংশ সময়ই কাটে ভিডিও দেখে এবং তাদের সিংহভাগই দেখেন রিলস।

এই প্রেক্ষাপটে ভিডিও উপভোগের বিষয়টিকে আরও বেশি সহজ করে তোলার জন্য ফেসবুক একটি আপডেটেড ভিডিও ট্যাব নিয়ে আসতে যাচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে লং, শর্ট-ফর্ম ও লাইভ- সব ধরণের ভিডিও এক জায়গায় দেখতে পাবেন ব্যবহারকারী। অর্থাৎ সকল প্রকার ভিডিও’র একটি কালেকশনে পরিণত হবে ভিডিও ট্যাবটিতে। ফলে একটি ট্যাবেই সব ভিডিও উপভোগের সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

প্রসঙ্গত, ২০১৯ সালে শুরু হওয়া ফেসবুকের ডেটিং ফিচারটির জনপ্রিয়তাও প্রাপ্তবয়স্ক তরুণদের মাঝে বৃদ্ধি পেয়েছে। আমেরিকা ও কানাডা’তে তরুণদের মাঝে ডেটিং ফিচারটি নিয়ে আলাপচারিতা (কনভারসেশন) ২৪ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে ফেসবুক।

অস্টিনে অনুষ্ঠিত কনটেন্ট ক্রিয়েটরদের ইভেন্টে একটি বুকলেটের টাইটেল ছিলো এমন- ‘নট ইওর মম’স (ফেসবুক)’। এই টাইটেলটি থেকেই বোঝা যাচ্ছে তরুণ প্রজন্মের কাছে, বিশেষ করে জেন জি প্রজন্মের কাছে, নিজেদের প্ল্যাটফর্ম-কে কিভাবে উপস্থাপন করতে চাইছে ফেসবুক।

এবার দেখার বিষয় নতুন ফিচারগুলো দিয়ে জেন জি-দের আকৃষ্ট করতে কতটা সফল হয় ফেসবুক।

আরটিভি /এএ /এএইচ

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মনিটাইজেশন আরও সহজ করছে ফেসবুক
যে কারণে দেশ ছেড়েছিলেন আজহারী
হ্যাকারের কবলে রাজ চক্রবর্তী
নতুন চমক আনলো হোয়াটসঅ্যাপ