• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

আজ মোটরসাইকেল চালানোর দিন

আরটিভি নিউজ

  ১২ অক্টোবর ২০২৪, ১৩:২২
ছবি: সংগৃহীত

দুই চাকার যান মোটরসাইকেল যা এই সময়ের জনপ্রিয় যানবাহন। যাতায়াতের মাধ্যম হিসেবে বাহনটি কমবেশি সবার কাছেই প্রিয়। বিশেষ করে ঢাকায় যারা থাকেন, নিত্যদিনের যানজটে মোটরসাইকেল কিছুটা স্বস্তি এনে দেয়। মোটরসাইকেল কেউ শখে ব্যবহার করেন, কেউবা জীবনযাপনের প্রয়োজনে।

আপনি কি জানেন, শখের এই বাহনটিরও একটি দিবস রয়েছে। কি শুনতে অবাক লাগছে। তাহলে জেনে নিন অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার, সে হিসাবে আজ ১২ অক্টোবর, মোটরসাইকেল চালানোর দিবস। দিবসটি ২০১৫ সাল থেকে আনুষ্ঠানিকভাবে পালিত হয়ে আসছে।

ডানলপ মোটরসাইকেল কোম্পানির পণ্য ব্যবস্থাপক চ্যাড গিয়ার এই দিবসের উদ্যোক্তা। এখানে বলে রাখা ভালো, ১৮৮৭ সালের অক্টোবরে জন বয়েড ডানলপ উদ্ভাবন করেন বায়ু ভরা টায়ার, যা মোটরসাইকেল জগতে নিয়ে আসে যুগান্তকারী পরিবর্তন।

আজকের এই দিনে সবচেয়ে ভালো উপায় হলো রাস্তায় বের হওয়া, তারপর স্বাধীনভাবে মোটরসাইকেল চালানো। মাথায় অবশ্যই হেলমেট পরে নিবেন। আর পকেটে রাখবেন ড্রাইভিং লাইসেন্স, মোটরসাইকেলের নিবন্ধন সনদসহ যাবতীয় কাগজ।

সারা বিশ্বে মোটরসাইকেল দিবস উদযাপন করা হয় নিরাপত্তা বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে। বিশেষ করে আমাদের দেশে যথেষ্ট গুরুত্বের সঙ্গে দিবসটি পালন করা উচিত।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে প্রাণ গেল ২ বন্ধুর
মোটরসাইকেল থেকে ছিটকে পড়েন প্রান্ত, চাপা দেয় ট্রাক
হজের প্রাথমিক নিবন্ধন করেছেন ১০৮৭ জন, চলবে ৩০ নভেম্বর পর্যন্ত
মোটরসাইকেল নিয়ে শোভাযাত্রা, বিএনপি নেতা হাবিবকে শোকজ